Home / আর্ন্তজাতিক / করোনার প্রতিষেধক প্রস্তুত!

করোনার প্রতিষেধক প্রস্তুত!

নিউজ ডেস্ক: প্রাণঘাতী করোনাভাইরাস নিয়ে স্বস্তির খবর প্রকাশ করেছে মার্কিন কোম্পানি মডের্না । করোনাভাইরাসের প্রতিষেধক প্রস্তুত করা হয়েছে বলে দাবি করেছে তারা। এবার এই প্রতিষেধক পরীক্ষা করা হবে মানবদেহে। এরপরই এর বাজারজাত শুরু হবে বলেও মার্কিন কোম্পানিটির পক্ষ থেকে জানানো হয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টাইমসের পক্ষ থেকে বলা হয়, করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার পর থেকেই এর প্রতিষেধক নিয়ে গবেষণা শুরু করে মডের্না। আর প্রতিষেধক প্রস্তুত হওয়ার পর তারা মার্কিন সরকারের কাছে এর নমুনা দিয়েছে। মডের্না কোম্পানির পক্ষ থেকে জানানো হয়, করোনা প্রতিষেধকের জন্য রোগীকে দুটি ডোজ ব্যবহার করতে হবে। এই দুটি ডোজ দিলে একজন রোগীরা করোনা থেকে সেরে উঠবেন পাশপাশি অন্যদের থেকে আর আক্রান্তও হবেন না। কোম্পানিটির পক্ষ থেকে আরো বলা হচ্ছে, আগামী জুলাই মাসের মধ্যেই প্রতিষেধকটি দিয়ে মানবদেহে পরীক্ষা চালানো হবে। কোন রকম ঝুঁকি ছাড়াই সফলভাবে মানবদেহে করোনা ভাইরাসের প্রতিষেধকের পরীক্ষা চালানোর জন্যই কোম্পানিটির পক্ষ থেকে সময় বেশি নেয়া হচ্ছে বলে জানা গেছে।

গত ডিসেম্বরে চীনের উহান শহরে করোনাভাইরাসের আবির্ভাব ঘটে। প্রতিনিয়ত এই ভাইরাসে বাড়ছে আক্রান্তের সংখ্যা। করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের শরীরে প্রাথমিক লক্ষণ হিসেবে শ্বাসকষ্ট, জ্বর, সর্দি, কাশির মত সমস্যা দেখা দেয়।

Check Also

করোনায় যুক্তরাষ্ট্রে মৃত্যু হতে পারে ২ লাখ মানুষের

নিউজ ডেস্ক: প্রাণঘাতী করোনাভাইরাসে যুক্তরাষ্ট্রে লাখ লাখ লোক আক্রান্ত হওয়ার পাশাপাশি অন্তত দুই লাখ মারা যেতে …

%d bloggers like this: