Breaking News
Home / দেশজুড়ে / করোনায় উদাসীন হবিগঞ্জ সিভিল সার্জন কার্যালয়

করোনায় উদাসীন হবিগঞ্জ সিভিল সার্জন কার্যালয়

নিউজ ডেস্ক: হবিগঞ্জ জেলার বিভিন্ন প্রতিষ্ঠানে হাজারের অধিক চীনা নাগরিক কর্মরত রয়েছেন। সেই সঙ্গে চীন থেকে ফিরেছেন জেলার অন্তত ২০ থেকে ২৫ জন। কিন্তু এখনো পর্যন্ত তালিকাই তৈরি করতে পারেনি জেলা সিভিল সার্জন কার্যালয়।

চীনে উৎপত্তি হওয়া করোনাভাইরাস বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ায় বাংলাদেশেও বেড়েছে আতঙ্ক। বিশেষ করে হবিগঞ্জে করোনা আক্রান্ত সন্দেহে চীন ফেরত এক শিক্ষার্থী হাসপাতালে ভর্তি হওয়া এবং স্বাস্থ্য বিভাগের উদাসীনতার কারণে জেলাজুড়ে করোনা আতঙ্কের মাত্রা বেড়েছে কয়েকগুণ।

অনুসন্ধানে জানা যায়, বিভিন্ন সময় চীন থেকে বাড়ি ফিরেছেন হবিগঞ্জের অন্তত ২০ থেকে ২৫ জন শিক্ষার্থী ও ব্যবসায়ী। পাশাপাশি জেলার বিভিন্ন প্রতিষ্ঠানে হাজারের অধিক চীনা নাগরিক কর্মরত হয়েছেন। এমনকি সম্পূর্ণ চীনা মালিকানার একটি সিরামিক্স কোম্পানিও রয়েছে এ জেলায়। ‘বিএইচএল সিরামিক্স লি.’ নামের ওই কোম্পানিতে কর্মরত সবাই চীনা নাগরিক।

এছাড়াও, বিবিয়ানা গ্যাসক্ষেত্র, বিবিয়ানা বিদ্যুৎ পাওয়ার প্লান্ট, শাহজীবাজার বিদ্যুৎ পাওয়ার প্লান্ট, রশীদপুর গ্যাসক্ষেত্র, স্টার সিরামিক্স, যমুনা ইন্ডাস্ট্রিয়াল পার্কসহ বিভিন্ন কোম্পানিতে অনেক চীনা নাগরিক কর্মরত রয়েছেন।

করোনা আতঙ্ক ছড়িয়ে পড়ার পর স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে এসব চীনা নাগরিক ও চীন ফেরত বাঙালিদের তালিকা তৈরি করে তাদের নজরদারিতে রাখার নির্দেশ দেয়া হয় জেলা সিভিল সার্জন অফিসকে। কিন্তু এখন পর্যন্ত হবিগঞ্জ জেলা সিভিল সার্জন অফিস সেই তালিকা তৈরি করতে পারেনি। তালিকা জমা দেয়ার জন্য বিভিন্ন কোম্পানি ও মাঠ পর্যায়ের স্বাস্থ্য কর্মীদের নির্দেশনা দিয়েই দায় সেরেছে হবিগঞ্জ জেলা সিভিল সার্জন অফিস। বিষয়টি নিয়ে আতঙ্ক ও ক্ষোভ প্রকাশ করছেন জেলার সর্বস্তরের মানুষ।

এ ব্যাপারে জেলা সিভিল সার্জন মোস্তাফিজুর রহমান বলেন- আমরা বিভিন্ন কোম্পানিকে বলেছিলাম তাদের এখানে কর্মরত চীনা নাগরিকদের তালিকা দেয়ার জন্য। পাশাপাশি মাঠ পর্যায়ের আমাদের যে স্বাস্থ্যকর্মী রয়েছেন তাদেরকেও নিজ নিজ এলাকায় চীন ফেরত বাংলাদেশিদের তালিকা সংগ্রহ করে আমাদের কাছে জমা দিতে বলেছিলাম। কিন্তু তারা কেউই এখনও আমাদের কাছে তালিকা জমা দেয়নি।

তিনি বলেন, স্বাস্থ্যকর্মীরা বিভিন্ন দাবি নিয়ে কর্মবিরতির প্রস্তুতি নিচ্ছেন। যার ফলে তারা বিষয়টি ততোটা গুরুত্ব দিচ্ছেন না। কাল থেকে আমরা নিজেরাই তালিকা তৈরির কাজে নামব। প্রয়োজনে আমরা আইনের সহযোগিতা নিয়ে এই তালিকা তৈরি করব।

করোনাভাইরাসে আক্রান্ত সন্দেহে রায়হান আহমেদ (২৮) নামে চীন ফেরত এক শিক্ষার্থী হবিগঞ্জ সদর আধুনিক হাসপাতালে ভর্তি রয়েছেন। তার রক্তের স্যাম্পল ঢাকায় পাঠানো হয়েছে। সোমবার (১৭ ফেব্রুয়ারি) রাতের মধ্যেই রিপোর্ট পাওয়া যাবে বলে জানিয়েছেন সিভিল সার্জন মোস্তাফিজুর রহমান।

সুত্র: https://barta24.com/details/district/77396/civil-habiganj-coronavirus

Check Also

নড়াইলে হতদরিদ্র ৬৫০ পরিবারে মাশরাফির চাল বিতরণ

নিউজ ডেস্ক: নড়াইলের লোহাগড়ায় হতদরিদ্রদের মাঝে এমপি মাশরাফি বিন মর্তুজার পক্ষ থেকে চাল, ডাল ও তেল …

%d bloggers like this: