Home / জাতীয় / চীনফেরতরা বাড়ি ফিরতে পারবেন আজ

চীনফেরতরা বাড়ি ফিরতে পারবেন আজ

নিউজ ডেস্ক: রাজধানী ঢাকায় কোয়ারেন্টাইনে থাকা চীনফেরত ৩১২ জন বাংলাদেশি আজ শনিবার বাড়ি ফিরতে পারবেন। তবে তাঁরা আরো কিছু সময় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) ফলোআপে থাকবেন। গতকাল শুক্রবার নিয়মিত ব্রিফিংয়ে আইইডিসিআরের পরিচালক অধ্যাপক ডক্টর মীরজাদী সেব্রিনা ফ্লোরা এ তথ্য জানিয়েছেন।

এদিকে গতকাল আইইডিসিআর পরিচালকের নেতৃত্বে স্বাস্থ্য কর্মকর্তাদের একটি দল আশকোনা কোয়ারেন্টাইন পরিদর্শন করে। ওই সময় তারা কোয়ারেন্টাইন পরবর্তী করণীয় নিয়ে বৈঠক করে। বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী, কোয়ারেন্টাইন শেষে বাসায় পাঠানোর আগে আজ বিকেলে চীনের উহানফেরত বাংলাদেশিদের আরেক দফা স্বাস্থ্য পরীক্ষা করা হবে।

ব্রিফিংয়ে মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, কোয়ারেন্টাইনে রাখা ৩১২ জনের মধ্যে ১১ জন আছেন সম্মিলিত সামরিক হাসপাতালে আইসোলেশন ইউনিটে। বাকিরা আছেন আশকোনায়। তাঁরা সবাই সুস্থ আছেন। এ কারণে তাঁদের বাসায় ফেরার অনুমতি দেওয়া হচ্ছে।

‘দেশে করোনা আক্রান্ত রোগী নেই’ : এদিকে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, দেশে করোনাভাইরাস আক্রান্ত কোনো রোগী নেই। গতকাল বিকেলে মাদারীপুরের আছমত আলী খান সেন্ট্রাল হাসপাতালের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী আরো বলেন, করোনাভাইরাস যাতে দেশে না ঢুকতে পারে, তার ব্যবস্থা নিয়েছে সরকার। বিমানবন্দরে স্ক্যানার বসানো হয়েছে, মেডিক্যাল টিমও রাখা হয়েছে। বিমানবন্দর দিয়ে প্রতিদিন ১২ হাজার যাত্রী আসে। এই মেডিক্যাল টিম ২৪ ঘণ্টা এসব যাত্রীর পরীক্ষা-নিরীক্ষা করছে। তিনি বলেন, যারা সামাজিক যোগাযোগ মাধ্যমে করোনাভাইরাসের গুজব ছড়ায়, তারা দেশের মঙ্গল কামনা করে না। মানুষকে আতঙ্কিত করা মোটেই কাম্য নয়। সবাই সজাগ থাকলে করোনাভাইরাস ছড়ানোর আশঙ্কা নেই।

ধৈর্য ধরতে বললেন পররাষ্ট্রমন্ত্রী : গতকাল বিকেলে চট্টগ্রামের মিরসরাইয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরের উন্নয়নকাজ পরিদর্শন শেষে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সাংবাদিকদের বলেন, ‘চীনে অনেক লোক মারা যাচ্ছে, তাই আমরা কিছুটা উদ্বিগ্ন। কিন্তু আমাদের জন্য ভালো খবর হলো বাংলাদেশ এখন নিরাপদ। আমরা যে ৩১২ জনকে ফিরিয়ে এনেছিলাম তাদের কারো শরীরে ভাইরাস পাওয়া যায়নি। আমাদের আরো কিছু বাংলাদেশি সেখানে আছে, তারাও আসতে চাইলে নিয়ে আসা হবে। সে ক্ষেত্রে পরিস্থিতি বিবেচনায় রেখে একটু ধৈর্য ধরতে হবে।’

Check Also

বোন-কন্যাকে নিয়ে শেখ হাসিনার সেলফি

নিউজ ডেস্ক: এক সেলফিতে তিন প্রজন্ম। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতির সামনে দাঁড়িয়ে বোন …

%d bloggers like this: