Home / ডাক্তারের চেম্বার / ৯টি পরিচিত স্বপ্নের ব্যাখ্যা দিলেন মনোবিজ্ঞানী

৯টি পরিচিত স্বপ্নের ব্যাখ্যা দিলেন মনোবিজ্ঞানী

নিউজ ডেস্ক: মানুষের মধ্যে যে সব বিষয় গুলো কৌতূহল সৃষ্টি করে তার মধ্যে অন্যতম হলো স্বপ্ন। ছোট থেকে বড় এর থেকে বাদ নেই কেউ। তাই স্বপ্নকে নিয়ে তৈরি হয় নানা গল্প-রূপকথা, খুঁজে চলের স্বপ্নের উত্তর। তবে স্বপ্ন অলৌকিক কিছু নয়। আমরা যে স্বপ্ন দেখি তার বড় একটি অংশই আসে অবচেতন মনের ভাবনা ও প্রতিদিনকার অভিজ্ঞতা থেকে।

ব্রিটিশ মনোবিজ্ঞানী ইয়ান ওয়ালেস এরকম সবচেয়ে বেশি দেখা নয়টি স্বপ্নের ব্যাখ্যা দিয়েছেন। ৩০ বছরের পেশাগত জীবনে তিনি এক লাখ ৫০ হাজার স্বপ্ন ব্যাখ্যা করেন। সংবাদ সংস্থা ইন্ডিপেন্ডেট এমন খবর প্রকাশ করেন।

১. ধাওয়া খাওয়া

স্বপ্নে কোনো ব্যক্তি বা একদল লোক আপনাকে ধাওয়া করছে। অনেক সময় ধাওয়া খেয়ে পালানোও যায় না, জড়তা বোধ হয়। বেশ আতঙ্ক লাগে। অনেকেই এ স্বপ্ন দেখে থাকেন।

কেন দেখছেন : আপনি এই স্বপ্ন দেখছেন কারণ আপনার জীবনে কোনো একটি ইস্যু চলছে যেটি আপনি মোকাবেলা করতে চান, কিন্তু কীভাবে করবেন তা বুঝতে পারছেন না।

কী করা উচিত : এই ইস্যুটি অনেক সময় এমন কোনো সুযোগ, যা অর্জনের মাধ্যমে আপনার খুব বড় কোনো উচ্চাশা পূরণ হবে। সেই ‘ইস্যু’টি চিহ্নিত করে তা অর্জন করতে লেগে যান, কারণ তা অনেক সময় বেশ চ্যালেঞ্জিংও হতে পারে।

২. দাঁত পড়ে যাওয়া

কোনো ধরণের দুর্ঘটনা ছাড়াই এমনিতেই আপনার দাঁত পড়ে যাচ্ছে। অনেকেই স্বপ্নে এমনটা দেখে থাকেন।

কেন দেখছেন : স্বপ্নে দাঁত আপনার আত্মবিশ্বাস ও ক্ষমতার প্রতীক। কোনো পরিস্তিতির কারণে আপনার আত্মবিশ্বাস কমে যাচ্ছে বা আপনি দুর্বল বোধ করছেন, এজন্যই এ স্বপ্ন দেখছেন।

কী করা উচিত : এই পরিস্থিতি আপনাকে আরো দুর্বল করে ফেলবে এমনটা না ভেবে ঠাণ্ডা মাথায় চিন্তা করুন ও সমাধান খোঁজার চেষ্টা করুন। স্বপ্ন আপনাকে ভবিষ্যত দেখাচ্ছে না, বর্তমান পরিস্থিটুকুই প্রতীকীভাবে দেখাচ্ছে।

৩. টয়লেট খুঁজে না পাওয়া

প্রকৃতি খুব ডাকছে কিন্তু সাড়া দেয়ার জায়গা পাচ্ছেন না। টয়লেট খুঁজে বেড়াচ্ছেন কিন্তু কিছুতেই খুঁজে পাচ্ছেন না। এমন দেখেছেন কি? এটিকেও অন্যতম বহুল দেখা স্বপ্ন হিসেবে ধরা হয়।

কেন দেখছেন : টয়লেট আমাদের সবচেয়ে প্রাথমিক চাহিদাগুলোর একটি। এই স্বপ্ন দেখার মানে হচ্ছে আপনার খুব দরকারি কোনো চাওয়াটা আপনি প্রকাশ করতে পারছেন না অথবা চেয়েও পাচ্ছেন না।

কী করা উচিত : ইয়ান ওয়ালেস বলছেন, এরকম স্বপ্ন দেখলে অন্যের চাহিদার কথা একটু কম ভেবে নিজের প্রয়োজনীয় বিষয়গুলোর দিকেই ভালোভাবে নজর দেয়া উচিত।

৪. নিজেকে নগ্ন দেখা

স্বপ্নে জীবনে একবারও নিজেকে নগ্ন দেখেনি এমন মানুষ খুব কমই পাওয়া যাবে। সাধারণত অনেক মানুষের সামনে নিজেকে হঠাৎ নগ্ন হিসেবে আবিষ্কার করা।

কেন দেখছেন : লজ্জা নিবারণ ছাড়াও আমাদের পোশাক পরার অন্যতম কারণ হলো অন্যের সামনে নিজের একটি ভাবমূর্তি তুলে ধরা। স্বপ্নে নগ্ন দেখার কারণ হলো বাস্তব জীবনে আপনি অসহায় বোধ করছেন এবং আপনার ভয় হচ্ছে আপনার কোনো গোপন বা ব্যক্তিগত কিছু সবাই জেনে যাবে এবং আপনার ভাবমূর্তি ক্ষুন্ন হবে।

কী করা উচিত : চিন্তিত না হয়ে কী কারণে আপনি এমন বোধ করছেন এবং কী করলে এর সমাধান হবে, এছাড়া এর ভালো ও মন্দ দিকগুলো কী সেগুলো নিয়ে যৌক্তিকভাবে চিন্তা করাটাই বুদ্ধিমানের কাজ হবে।

৫. প্রস্তুতিবিহীন পরীক্ষা

পরীক্ষার হলে প্রশ্ন দেখে কিছুই লিখতে পারছেন না আপনি। দুশ্চিন্তায়, ভয়ে সব যেন গুলিয়ে যাচ্ছে। খুবই পরিচিত একটি স্বপ্ন।

কেন দেখছেন : পরীক্ষা হলো এমন এক বিষয় যেখানে আমরা আমাদের সক্ষমতা যাচাই করি, নিজেকে বিচার করি। অতএব এই স্বপ্ন দেখার মানে হচ্ছে বাস্তব জীবনে আপনার কোনো কাজ নিজেই আপনি নিজেই অনেক বিচার করছেন।

কী করা উচিত : আপনি যা করেছেন তা নেতিবাচক নাও হতে পারে, হয়তো তার অনেক ইতিবাচক দিকও আছে। অতএব নিজেকে কাঠগড়ায় দাঁড় না করিয়ে বাস্তবতা মেনে নিন, নিজের প্রজ্ঞার প্রতি আস্থা রাখুন।

৬. উড়তে পারা

স্বপ্নে নিজেকে উড়তে দেখেছেন কখনো? যদিও বাস্তব জীবনে ওভাবে উড়তে পারা সম্ভব নয়।

কেন দেখছেন : আপনাকে চাপে রাখছিল বা নেচে ঠেলে দিচ্ছিল এমন কোনো পরিস্থিতি থেকে আপনি রেহাই পেয়েছেন তার প্রতীকী উপস্থাপনই হলো এই স্বপ্ন।

কী করা উচিত : এই রেহাই পাওয়াটা আপনার ভাগ্য ভালো ছিল, শুধু এমনটা না ভেবে নিজেকেও কিছু ধন্যবাদ দিন আর হাফ ছেড়ে বাঁচা সুন্দর সময়টা উপভোগ করুন!

৭. নিচে পড়ে যাওয়া

অনেক উঁচু থেকে নিচে পড়ে যাচ্ছেন, ভয়ে তখনই ঘুম ভেঙে গেল! অতি পরিচিত কিন্তু বিরক্তিকর এক স্বপ্ন।

কেন দেখছেন : এই স্বপ্ন দেখার কারণ হলো আপনি বাস্তব জীবনে এমন কোনো পরিস্থিতে আছেন যেখানে বিষয়গুলো আপনার নিয়ন্ত্রণের বাইরে চলে যাবে এমন ভয় ক্রমাগত হচ্ছে।

কী করা উচিত : দুশ্চিন্তায় না থেকে নিজেকে শান্ত রাখার চেষ্টা করুন। মাঝে মাঝে কোনো বিষয় তার মতো করেই এগোতে দেয়া উচিত, খুব নিয়ন্ত্রণের চেষ্টা না করে সেটাকে নিজের মতো করেই হতে দিন।

৮. নিয়ন্ত্রণহীন যানবাহন

আপনি গাড়ি বা অন্য কোনো যান চালাচ্ছেন কিন্তু সেটা নিয়ন্ত্রণ করতে পারছেন না। পরিচিত স্বপ্নগুলোর মধ্যে এটিকেও ধরা হয়।

কেন দেখছেন : এমন স্বপ্ন যদি দেখে থাকেন তাহলে বুঝতে হবে আপনার কোনো লক্ষ্য পূরণের ক্ষেত্রে বাঁধার সম্মুখীন হচ্ছেন। সেই লক্ষ্য পূরণে আপনার চেষ্টা আছে ঠিকই, কিন্তু সব কিছু গুছিয়ে উঠতে পারছেন না।

কী করা উচিত : সব কিছু কিছুই আপনার মনের মতো অবস্থায় থাকবে এমনটা ভাবা নিশ্চয়ই ভুল। প্রতিবন্ধকতাগুলোকে স্বাভাবিক ভেবে নিয়ে সেগুলো সামলানোর চেষ্টা করুন।

৯. অব্যবহৃত ঘর দেখা

স্বপ্নে আপনি নিজেকে কোনো পুরনো অথবা অব্যবহৃত ফাঁকা ঘরে আবিষ্কার করলেন। এমনটা দেখেছেন কখনো?

কেন দেখছেন : শূন্য ঘরটি আসলে আপনার চরিত্রের অন্য কোনো দিককে নির্দেশ করছে, যেদিক সম্পর্কে আপনি হয়তো আগে জানতেনই না। এটি হতে পারে কোনো অজানা প্রতিভা বা সমস্যা সমাধানের নতুন কোনো পন্থা যা আপনি নজরে আনছেন না।

কী করা উচিত : নিজেকে নিয়ে আরো ভাবুন। নিজেকে যতটা সীমাবদ্ধ ভাবছেন ততটা হয়তো আপনি নন। নিজেকে আরো এক্সপ্লোর করুন, নতুন আইডিয়া নিয়ে ভাবতে থাকুন। আপনি হয়তো নিজের ভেতর এমন কোনো গুণ আবিষ্কার করবেন যা কখনো কল্পনাও করেননি।

Check Also

‘যৌন মিলনে ছড়ায় ডেঙ্গু’ বলছে স্পেন স্বাস্থ্য কর্তৃপক্ষ

নিউজ ডেস্ক: কিছুদিন আগেই বাংলাদেশে মহামারি আকার ধারণ করেছিল ডেঙ্গু। হাসপাতালগুলোতে তিল ধারণের জায়গা ছিল …

%d bloggers like this: