Home / খেলাধুলা / প্রথমবারের মত ইউরো চ্যাম্পিয়নশীপের চূড়ান্ত পর্বে ফিনল্যান্ড

প্রথমবারের মত ইউরো চ্যাম্পিয়নশীপের চূড়ান্ত পর্বে ফিনল্যান্ড

স্পোটস ডেস্ক: বাছাইপর্বে লিচটেনস্টেইনের বিপক্ষে ৩-০ গোলের জয়ের মাধ্যমে প্রথমবারের মত ইউরো চ্যাম্পিয়নশীপের চূড়ান্ত পর্বে খেলার টিকিট পেয়েছে ফিনল্যান্ড। দেশটির ফুটবল ইতিহাসে এই প্রথম বড় কোন টুর্নামেন্টের মূল পর্ব খেলতে যাচ্ছে ফিনল্যান্ড। অন্যদিকে রোমানিয়াকে ২-০ গোলে হারিয়ে সুইডেনও মূল পর্বে জায়গা নিশ্চিত করেছে।
হেলসিঙ্কির টেলিয়া ফাইভ জি এরিনাতে নরউইচ সিটি ফরোয়ার্ড টিমু পুক্কির দুই গোলের সাথে জাসে টুমিনেনের গোলে স্বাগতিক ফিনল্যান্ডের জয় নিশ্চিত হয়। এই জয়ে ইতালির পরে গ্রুপ-জে’র দ্বিতীয় দল হিসেবে চূড়ান্ত পর্বে উঠেছে ফিনল্যান্ড।
আগেই ইউরোর টিকিট নিশ্চিত করা রবার্তো মানচিনির ইতালি গতকাল জেনিকাতে বসনিয়া এন্ড হার্জেগোভেনিয়াকে ৩-০ গোলে পরাজিত করে রেকর্ড টানা ১০ম জয় তুলে নিয়েছে। ফ্রান্সেসকো আকারবি, লোরেনজো ইনসিগনে ও আন্দ্রে বেলোত্তির গোলের ইতালির জয় নিশ্চিত হয়। ১৯৫৮ সালের পর প্রথমবারের মত গত বছর বিশ্বকাপে খেলতে না পারার পর মানচিনির অধীনে দারুনভাবে নিজেদের লড়াইয়ে ফিরিয়ে এনেছে আজ্জুরিরা। ম্যাচ শেষে বেলোত্তি বলেছেন, ‘মানচিনি দারুন কাজ করেছেন। খুব অল্প সময়ের মধ্যে তিনি আমাদের স্পষ্ট ধারণা দিয়েছেন। রেকর্ড দশম জয়ের ব্যপারে আমরা সবাই গর্বিত। আমরা নিজেদের লক্ষ্যে অবিচল থেকে এই ধারা বজায় রাখতে চাই।’
ইতালির কাছে পরাজিত হয়েও গত বছর উয়েফা নেশন্স লিগে গ্রুপে শীর্ষস্থান লাভ করায় প্লে-অফে খেলার যোগ্যতা অর্জণ করেছে বসনিয়া। বাছাইপর্বে ৯ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে গ্রুপ-জে’তে তাদের অবস্থান পঞ্চম।
বুখারেস্টে ২-০ গোলের জয়ের মাধ্যমে টানা ষষ্ঠবারের মত ইউরোপীয়ান চ্যাম্পিয়নশীপে খেলার কৃতিত্ব অর্জণ করেছে সুইডেন। আর এই পরাজয়ে গ্রুপ-এফ থেকে তৃতীয় স্থানে থাকা রোমানিয়ার বিদায় অনেকটাই নিশ্চিত হয়ে গেছে। প্রথমার্ধে সুইডেনের পক্ষে মার্কোস বার্গ ও রবিন কুইয়াসন জয়সূচক গোলদুটি করেন। ১৮ মিনিটে এমিল ফর্সবার্গের ক্রস থেকে বার্গ সুইডিশদের এগিয়ে দেন। এরপর ৩৪ মিনিটে কুইয়াসনকে নিয়ে দ্বিতীয় গোলটি করিয়েছেন বার্গ। ৯ ম্যাচে ২৩ পয়েন্ট নিয়ে সুস্পষ্ট ব্যবধানে এগিয়ে থেকে গ্রুপ-এফ’র শীর্ষ দল হিসেবে স্পেন আগেই চূড়ান্ত পর্ব নিশ্চিত করেছিল। এই জয়ে দ্বিতীয় দল হিসেবে সুইডেনের টিকিট নিশ্চিত হলো। রোমানিয়াকে এখন প্লে-অফের টিকিট পেতে অপেক্ষায় থাকতে হবে।
কাডিজে মাল্টাকে ৭-০ গোলে উড়িয়ে দিয়ে বাছাইপর্বে নিজেদের আধিপত্য ধরে রেখেছে ইতোমধ্যেই চূড়ান্ত পর্বের টিকিট পাওয়া স্পেন। দলের উড়ন্ত এই জয়ে গোলগুলো করেছেন সাতজন ভিন্ন খেলোয়াড়। ২৩ মিনিটে আলভারো মোরাতার গোলে স্পেনের গোল উৎসবের সূচনা হয়। ৪১ মিনিটে সান্টি কাজোরলার গোলে ব্যবধান দ্বিগুন হয়। আর্সেনালের সাবেক এই ডিফেন্ডার গত চার বছরে এই প্রথম আন্তর্জাতিক গোল পেলেন। ২-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় সাবেক চ্যাম্পিয়নরা। দ্বিতীয়ার্ধে একে একে পাঁচটি গোল করেছেন পাও টোরেস, বদলী খেলোয়াড় পাবলো সারাবিয়া ও ডানি অলমো, জেরার্ড মোরেনো ও জেসুস নাভাস। গত ম্যাচে জাতীয় দলের হয়ে ইকার ক্যাসিয়াসের সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ড ভঙ্গ করা সার্জিও রামোসকে স্বাগতিক সমর্থকরা দারুণভাবে অভিনন্দন জানিয়েছেন। রামোসের বিশাল এক প্রতিচ্ছবি নিয়ে তারা গ্যালারিতে উল্লাস করেছে। শুক্রবার ম্যাচটির মাধ্যমে দেশের হয়ে ১৬৯তম ম্যাচ খেলেছেন রামোস।
এই গ্রুপের আরেক ম্যাচে ফারো আইসল্যান্ডকে ৪-০ গোলে পরাজিত করেছে নরওয়ে। অসলোতে এই জয়ের মাধ্যমে ১৪ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে থাকা নরওয়ের প্লে-অফে খেলা অনেকটাই নিশ্চিত হয়ে গেছে।
কোপেনহেগেনে জিব্রালটারকে ৬-০ গোলে উড়িয়ে দিয়েছে ডেনমার্ক। এই জয়ে ৭ ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে গ্রুপ-ডি’তে বর্তমানে তারা শীর্ষে রয়েছে। চূড়ান্ত পর্বে উঠতে হলে শেষ ম্যাচে আয়ারল্যান্ডের বিপক্ষে অন্তত ড্র করলেই চলবে। ক্রিস্টিয়ান এরিকসেন ও রবার্ট স্কোভ উভয়ই ড্যানিশদের হয়ে দুটি করে গোল করেছেন। অপর দুটি গোল করেছেন ক্রিস্টিয়ান জিকায়ের ও মার্টিন ব্রেইথওয়েট।
গ্রুপের অপর ম্যাচে জর্জিয়ার বিপক্ষে ১-০ গোলে কষ্টার্জিত জয় পেয়েছে সুইজারল্যান্ড। অভিষিক্ত সেডরিক ইটেনের ৭৭ মিনিটের গোলে সুইসদের জয় নিশ্চিত হয়। ডেনমার্কের থেকে এক পয়েন্ট পিছিয়ে সুইজারল্যান্ড গ্রুপ-ডি’র দ্বিতীয় স্থানে রয়েছে। বাছাইপর্বের শেষ ম্যাচে তাদের প্রতিপক্ষ জিব্রালটার।

Check Also

ফাইনালের টিকিট পেতে কাল আফগানিস্তানের মুখোমুখি বাংলাদেশ

স্পোটস ডেস্ক: এশিয়ান ইমার্জিং টিমস কাপের ফাইনালে ওঠার লক্ষ্য নিয়ে আগামীকাল মাঠে নামছে বাংলাদেশ দল। টুর্নামেন্টের …

%d bloggers like this: