Home / আর্ন্তজাতিক / কাশ্মীরে বিনামূল্যে ইন্টারনেট দেয়ার কথা বলে ট্রলের শিকার পাক মন্ত্রী

কাশ্মীরে বিনামূল্যে ইন্টারনেট দেয়ার কথা বলে ট্রলের শিকার পাক মন্ত্রী

আর্ন্তজাতিক ডেস্ক: জম্মু ও কাশ্মীরের বাসিন্দাদের বিনামূল্যে ইন্টারনেট পরিষেবা দেবে পাকিস্তান। এমনই চমকে দেয়ার মতো মন্তব্য করে বিতর্কের ঝড় তুললেন পাকিস্তানের মন্ত্রী ফাওয়াদ হুসেন চৌধুরী। সোশ্যাল মিডিয়ায় তা ফলাও করে প্রকাশের পরেই তাকে নিয়ে শুরু হল ট্রল-বন্যা।

সম্প্রতি ফাওয়াদ হুসেন চৌধুরী টুইট করেন, ‌‘আজকাল ইন্টারনেট মৌলিক অধিকার হিসেবে স্বীকৃত হয়।’ সেই সঙ্গে তিনি জানান, জম্মু ও কশ্মীরে ইন্টারনেট পরিষেবা দেয়ার উদ্দেশ্যে এর মধ্যে তিনি পাক সরকারের আপার অ্যাটমসফিয়ার রিসার্চ কমিশন (SUPARCO) এবং চীনের জাতীয় মহাকাশ দপ্তরের সঙ্গে যোগাযোগ করেছেন।

এদিকে পাক মন্ত্রীর এই ঘোষণার জেরে তোলপাড় হয়েছে সোশ্যাল মিডিয়া জগৎ। টুইটারে তার বিরুদ্ধে তীব্র আক্রমণ অসংখ্য ইউজারের। কেউ কেউ তার মন্তব্যকে ব্যাখ্যা করেছেন, ‘পাকিস্তানের জন্য সেরা কৌতুক নকশা’ হিসেবেও।

গত ৫ আগস্ট লোকসভায় সংবিধানের ৩৭০ ধারা বাতিল করার জেরে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার হওয়ার পরে নিরাপত্তার স্বার্থে উপত্যকায় ইন্টারনেট পরিষেবা বাতিল করা হয়। অচল করা হয় টেলিযোগাযোগ ব্যবস্থাও। প্রসঙ্গত, উদ্বেগ ও অস্থিরতা ছড়ানোয় লাগাম দিতে এর আগেও জম্মু ও কাশ্মীরে ইন্টারনেট পরিষেবা বন্ধ রেখেছে কেন্দ্রীয় সরকার।

জম্মু ও কাশ্মীরের তৎকালীন রাজ্যপাল সত্যপাল মালিক জানিয়েছিলেন, টেলি ও ইন্টারনেট পরিষেবা কাজে লাগিয়ে দেশজুড়ে সন্ত্রাসে ইন্ধন দেয়ার প্রচেষ্টা রুখতেই উপত্যকায় যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন করা হয়েছে।

অন্য দিকে, ইন্টারনেট পরিষেবা দেয়ার প্রতিশ্রুতির পাশাপাশি টুইটারে ফাওয়াদ চৌধুরী জম্মু ও কাশ্মীরের বাসিন্দাদের ‘খাঁচাবন্দি নাগরিক’ হিসেবেও বর্ণনা করেছেন। যদিও সংখ্যালঘু সম্প্রদায়ের মানবাধিকার লঙ্ঘন, অপহরণ, ভুয়ো সংঘর্ষে হত্যা এবং ভুয়ো বিচারে মৃত্যুদণ্ডর মতো অপরাধ হামেশা সংগঠিত হচ্ছে তার নিজভূম পাকিস্তানেই। সন্ত্রাসবাদীদের দ্বারা বিপুলাংশে রভাবিত হওয়ার অভিযোগও উঠেছে পাক সরকারের বিরুদ্ধে।

টুইটারে প্রশ্ন উঠেছে, বিশ্ব ব্যাংক, আন্তর্জাতিক অর্থ তহবিল (আইএমএফ) এবং বিশ্বের উন্নত দেশগুলোর থেকে নেয়া ঋণের অর্থে যাদের দিন গুজরান হয়, সেই পাকিস্তানের পক্ষে জম্মু ও কাশ্মীর অঞ্চলে বিনামূল্যে ইন্টারনেট পরিষেবা দেয়ার খরচ বহন করার মতো তহবিলের জোগান আছে তো? ফাওয়াদ অবশ্য এই সমস্ত কথার জবাব দিতে রাজি নন।

Check Also

করোনার প্রাদুর্ভাব ঠেকানোর সুযোগ সীমিত হয়ে আসছে : ডব্লিউএইচও

আর্ন্তজাতিক নিউজ : ভাইরাসটি ঠেকানোর মতো সুযোগ সীমিত বা ‘সংকীর্ণ’ হয়ে আসছে। ডা. টেডরস বলেন, চীনের …

%d bloggers like this: