Home / জাতীয় / অধ্যাপক রফিকুলের জীবনাদর্শ অনুসরণে যুবকদের প্রতি তথ্যমন্ত্রীর আহ্বান

অধ্যাপক রফিকুলের জীবনাদর্শ অনুসরণে যুবকদের প্রতি তথ্যমন্ত্রীর আহ্বান

নিউজ ডেস্ক: তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের জীবনাদর্শ অনুসরণ করার জন্য নতুন প্রজন্মের প্রতি আহ্বান জানিয়েছেন।
আজ রাজধানীর জাতীয় জাদুঘর মিলনায়তনে এক আলোচনা সভায় তিনি এক আহ্বান জানান।
তথ্যমন্ত্রী বলেন, ‘দেশ, জাতি ও সমাজকে এগিয়ে নিয়ে যেতে যারা নিরলসভাবে কাজ করছেন তাদের সম্মান না করলে আমরা অগ্রসর হতে পারব না।’
স্বাধীনতা ফাউন্ডেশন সংগঠনের চেয়ারম্যান ড. মো. আমজাদ হোসেনের সভাপতিত্বে জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের জীবন ও কর্মের উপর প্রামাণ্যচিত্র প্রদর্শণ ও আলোচনার সভার আয়োজন করে।
ড.হাছান বলেন, যারা আগামী প্রজন্মের জন্য একটি উন্নত জাতি গঠনে অক্লান্তভাবে কাজ করে যাচ্ছেন তাদের সম্মান করা উচিৎ। কিন্তু, অত্যন্ত দুঃখজনক যে অধিকাংশ মানুষই আত্মকেন্দ্রিক হয়ে উঠেছে।
মন্ত্রী বলেন, ‘যারা সাহিত্য, মানবিক মূল্যবোধ ও জাতীয় উন্নয়ন নিয়ে কাজ করে যাচ্ছেন, আমাদের এই প্রখ্যাত পেশাজীবীদের জীবন ও কর্ম সম্পর্কে আলোচনা করা উচিৎ। ভাষাসৈনিক, মুক্তিযোদ্ধা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার শিক্ষক অধ্যাপক রফিকুলের কাছ থেকে শিক্ষা নেয়া উচিত।’
অধ্যাপক রফিকুল ১৯৩৪ সালের ১ জানুয়ারিতে চাঁদপুর জেলার মতলব উপজেলার কলমাকান্দা গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রথম ‘নজরুল অধ্যাপক’ এবং ঢাবি’র ‘নজরুল গবেষণা কেন্দ্র’ এর প্রথম পরিচালক।
অসমান্য অবদানের জন্য তাকে ‘স্বাধীনতা পদক’, ‘একুশে পদক’, ‘বাংলা একাডেমি পুরস্কার’, ‘নজরুল একাডেমি পুরস্কার’ প্রদান করা হয়। ২০১৮ সালের ১৯ জুন তাকে ‘জাতীয় অধ্যাপক’ করা হয়।
অনুষ্ঠানে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. জিনাত ইমতিয়াজ আলি ও রাইটার্স ক্লাব’র চেয়ারম্যান কবি মুহাম্মদ নুরূল হুদা বিশেষ অথিতি হিসেবে বক্তব্য রাখেন।
প্রফেসর রফিকুল ইসলাম তাকে সম্মানিত করার জন্য সকলকে ধন্যবাদ জানান।

Check Also

স্থায়ী কমিটির বৈঠকে ডেঙ্গু ও চিকুনগুনিয়া নিয়ে আলোচনা

নিউজ ডেস্ক: স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির চতুর্থ বৈঠকে ডেঙ্গু, চিকুনগুনিয়া এবং এডিস …

%d bloggers like this: