Home / খেলাধুলা / ফিফা র‌্যাঙ্কিংয়ে ৩ ধাপ এগোল বাংলাদেশ

ফিফা র‌্যাঙ্কিংয়ে ৩ ধাপ এগোল বাংলাদেশ

স্পোটর্স ডেস্ক: আজ বৃহস্পতিবার বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা প্রকাশিত ফুটবল খেলুড়ে দেশগুলোর সর্বশেষ র‌্যাঙ্কিংয়ে তিন ধাপ উন্নতি করেছে বাংলাদেশ। ১৮৭তম অবস্থান থেকে বাংলাদেশ উঠে এসেছে ১৮৪তম অবস্থানে। বাংলাদেশের পয়েন্ট ৯২০। মূলত ভুটানের বিপক্ষে ঘরের মাঠে দুই জয় ও ভারতের বিপক্ষে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে ড্র বাংলাদেশের র‌্যাঙ্কিংয়ে উন্নতিতে অবদান রেখেছে।

৩৪ বছর পর পশ্চিমবঙ্গের কলকাতার বিখ্যাত সল্টলেক স্টেডিয়ামে ভারতের বিপক্ষে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ খেলতে গিয়ে ১-১ গোলে ড্র করে বাংলাদেশ। যদিও ম্যাচের ৮৮ মিনিট পর্যন্ত ১-০ গোলে এগিয়ে ছিল জেমি ডে’র শিষ্যরা। কিন্তু অন্তিম মুহূর্তে ভারতের আদিল খানের গোলে জয় বঞ্চিত হয় বাংলাদেশ। তবে র‌্যাঙ্কিংয়ে ভারত এগিয়ে থাকায় ড্র করেও এগিয়েছে বাংলাদেশ।

অন্যদিকে বাংলাদেশের বিপক্ষে ড্র করে ২ ধাপ পিছিয়েছে ভারত। তারা ১০৪তম অবস্থান থেকে নেমে গেছে ১০৬তম স্থানে। এশিয়ার মধ্যে সবচেয়ে নিচে রয়েছে শ্রীলঙ্কা। তারা রয়েছে ২০৩তম অবস্থানে। আর পাকিস্তান রয়েছে ২০১তম অবস্থানে।

এদিকে ফিফা র‌্যাঙ্কিংয়ে শীর্ষ চারটি অবস্থানের কোনো পরিবর্তন হয়নি। ১৭৫৫ পয়েন্ট নিয়ে বেলজিয়াম শীর্ষে, ১৭২৬ পয়েন্ট নিয়ে ফ্রান্স দ্বিতীয় স্থানে, ১৭১৫ পয়েন্ট নিয়ে ব্রাজিল তৃতীয় ও ১৬৫১ পয়েন্ট নিয়ে ইংল্যান্ড যথারীতি চতুর্থ স্থানে আছে। উরুগুয়ে একধাপ উন্নতি করে উঠে এসেছে পঞ্চম স্থানে। পর্তুগালের একধাপ অবনতি হওয়ায় তারা নেমে গেছে ষষ্ঠ স্থানে। ক্রোয়েশিয়া একধাপ উন্নতি করে উঠে এসেছে সপ্তম স্থানে। আর স্পেন একধাপ অবনতি হওয়ায় তারা নেমে গেছে অষ্টম স্থানে। আর্জেন্টিনার একধাপ উন্নতি করে উঠে এসেছে নবম স্থানে। কলম্বিয়া নেমে গেছে দশম স্থানে।

Check Also

হাবিবুল বাশারের মায়ের মৃত্যু

নিউজ ডেস্ক: বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অন্যতম নির্বাচক হাবিবুল বাশার সুমন মা হারিয়েছেন। শনিবার দুপুর ১টার …

%d bloggers like this: