Home / দেশজুড়ে / সুরমা নদীতে মিললো সোয়া ২ কেজির ইলিশ

সুরমা নদীতে মিললো সোয়া ২ কেজির ইলিশ

নিউজ ডেস্ক: সিলেটের সুরমা নদীতে ইলিশ মাছ ধরা পড়ার ঘটনা বিরল। রবিবার বিকেলে বিশ্বনাথের লামাকাজি এলাকার সুরমা নদীতে ধরা পড়ে বড় আকৃতির একটি ইলিশ। জেলেদের জালে ধরা পড়া ইলিশটির ওজন সোয়া দুই কেজি।

ইলিশ লবণাক্ত জলের মাছ হলেও প্রজনন মৌসুমে মিঠা পানিতে ডিম দেয়। বড় নদী ও মোহনায় বর্ষাকালে তাদের আগমন ঘটে। কিন্তু সিলেটের সুরমা নদীতে ইলিশের তেমন দেখা মেলে না। এর আগের অবশ্য সিলেটের চেঙ্গেরখালে ইলিশ ধরা পড়েছিল। তবে সেগুলো তুলনামূলকভাবে আকারে ছোট ছিল।

এলাকাবাসী জানান, ১১ জন জেলের একটি দল শনিবার রাতে সিলেটের বিশ্বনাথের লামাকাজি এলাকায় জাল ফেলেন সুরমা নদীতে। বিকেলে নদী থেকে জাল টেনে তোলেন তারা। এ সময় অন্যান্য মাছের সঙ্গে একটি চকচকে রূপালি ইলিশ ধরা পড়ে।

জেলে দলের সদস্য হামিদ উদ্দিন জানান, সিলেটের সুরমা নদীতে তারা কয়েকজন মিলে প্রতিদিনই জাল ফেলে মাছ ধরেন। কিন্তু ইলিশ ধরা পড়ার ঘটনা এবারই প্রথম।

সোয়া দুই কেজি ওজনের সুস্বাদু ইলিশটি জেলেরা নিজেরাই রান্না করে সবাই মিলে তৃপ্তি করে খেয়েছেন বলে জানান তিনি।

সিলেট সদর উপজেলা মৎস্য কর্মকর্তা দ্বিজরাজ বর্মণ বলেন, বর্ষায় মিঠাপানির মধ্যে হাকালুকি হাওরে বেশি ইলিশ মেলে। এছাড়া সুরমা, কুশিয়ারাসহ বিভিন্ন নদ-নদীতেও ইলিশ পাওয়ার তথ্য রয়েছে। ইলিশের বংশবৃদ্ধি হওয়ায় বিভিন্ন নদ-নদী পর্যন্ত পৌঁছাতে পেরেছে।

Check Also

অতিরিক্ত মূল্যে লবণ বিক্রি : ৪ ব্যবসায়ীকে কারাদন্ড, ১৩ প্রতিষ্ঠানকে জরিমানা

নিউজ ডেস্ক: হবিগঞ্জে অতিরিক্ত মূল্যে লবণ বিক্রির অপরাধে জেলার বিভিন্ন স্থানে চার ব্যবসায়ীকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড …

%d bloggers like this: