Home / ডাক্তারের চেম্বার / বমি ভাবের সমাধান আদাতেই!

বমি ভাবের সমাধান আদাতেই!

নিউজ ডেস্ক: আদা ছাড়া আমাদের রান্নাঘরের অনেক স্বাদই যেন অপূর্ণ থাকে। এটি যেমন স্বাদ বাড়ায়, তেমনি আদার রয়েছে ভেষজ গুণাগুণও। মসলাটির রয়েছে স্বাস্থ্যগত নানান উপকারিতা।

আদা খেলে দূর হয় বমি বমি ভাব। প্রদাহ ও শ্বাসযন্ত্রের সমস্যার হয় সমাধান। ওজন কমাতে ও রক্ত চলাচলের উন্নতি ঘটাতেও কার্যকর আদা। আদা শুকিয়ে চিবিয়ে খেলে মুখের রুচি বাড়ে। পূর্ণবয়স্ক সুস্থ মানুষের প্রায় ৪ গ্রাম আদা খাওয়া দরকার।

আদা-গ্রিনটি : চা পানের তো আর সকাল-বিকেল নেই। এছাড়াও কাজের ফাঁকেও তো চলে চা পান। শুধু নতুন করে অভ্যাসটা বদলে নিন। গ্রিন-টিয়ের সঙ্গে আদা যুক্ত করে পান করুন। এতে দূর হবে বমি বমি-ভাব। আর দূরে সরবে অন্যান্য রোগবালাই।

আদার মিছরি : গর্ভবতী নারীদের সাধারণত সকালের সময়টাতে অসুস্থবোধ করতে দেখা যায়। এসময় হয়তো সরাসরি আদা খেতে খারাপ লাগতে পারে। তাগেই আগেভাগেই আদার মিছরি বানিয়ে রাখুন। বমি বমি ভাব অনুভব করলেই মুখে পুরে নিন এক টুকরো আদার মিছরি। দেখবেন নিমিষেই উধাও বমি বমি ভাব। আর এই মিছরি শরীর শান্ত রাখে। তবে, গর্ভবতী নারীদের কোনো কিছু খাওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নিতে ভুলবেন না।

আদার তেল : বমি বমি ভাব অনুভূতি দূর করতে আরো কার্যকর আদার তেল। যখনই বমি বমি লাগবে সাথে সাথে নাকে মেখে নিন এই তেল। আর সুপারশপগুলো আপনার হাতের কাছেই এনে রেখেছে এই আদার তেল।

ভেষজ মিশ্রণ : গরম পানিতে পরিষ্কার তুলসি পাতার সাথে সেদ্ধ করে নিন আদার টুকরো। এরপর এতে মেশান এক চামচ মধু। এবার পান করুন মিশ্রণটি। এতে সেরে যাবে গলা ব্যথা ও বমি বমি ভাব।

Check Also

নিরীহ টিউমারের ছদ্মবেশে যখন প্রাণঘাতি ক্যান্সার!

নিউজ ডেস্ক: শরীরে দেখা দেওয়া নিরীহ টিউমারকে গুরুত্ব না দিয়ে অনেকেই পরবর্তীতে খুব ভুগেন। দেখা …

%d bloggers like this: