Home / আর্ন্তজাতিক / ইমরানের জন্য সৌদি যুবরাজের ‘বিশেষ বিমান’

ইমরানের জন্য সৌদি যুবরাজের ‘বিশেষ বিমান’

আর্ন্তজাতিক ডেস্ক: পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান সৌদি যুবরাজ মুহাম্মদ বিন সালমানের(এমবিএস) বিশেষ বিমানে করে শনিবার যুক্তরাষ্ট্রে পৌঁছেন। জাতিসংঘের সাধারণ পরিষদের(ইউএনজিএ )৭৪তম অধিবেশনে যোগ দেয়ার জন্য তিনি যুক্তরাষ্ট্র যান।

পাকিস্তানের সংবাদমাধ্যম দুনিয়া নিউজ একটি সূত্রের বরাত দিয়ে জানায়, ইমরান খান বাণিজ্যিক বিমানে করে সৌদি আরব থেকে যুক্তরাষ্ট্র যেতে চাইলে সৌদি যুবরাজ তাকে নিষেধ করেন।  তিনি নিজের বিশেষ বিমান তাকে ব্যবহারের অনুরোধ জানান।

এমবিএস বলেন, ‘ আপনি আমাদের বিশিষ্ট মেহমান।  সুতরাং আপনি আমার বিশেষ বিমান ব্যবহার করেই যুক্তরাষ্ট্র যাবেন। ’

এদিকে পাকিস্তানি পররাষ্ট্রমন্ত্রী মেহমুদ কোরেশি গণমাধ্যমে জানান, ইমরান খান যুক্তরাষ্ট্র পৌঁছেছেন।  ২৭ সেপ্টেম্বর তিনি জাতিসংঘের সাধারণ পরিষদে বক্তৃতা করবেন।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্র যাওয়ার আগে ইমরান খান দুই দিনের রাষ্ট্রীয় সফরে সৌদি আরব গিয়েছিলেন।  কাশ্মীর ইস্যু নিয়ে সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ এবং যুবরাজের সমর্থন আদায় করার জন্য তিনি সেখানে যান।

সৌদি সফরে পাকিস্তানি প্রধানমন্ত্রী বাদশা সালমানের সঙ্গে বৈঠকে কাশ্মীর ছাড়াও দ্বিপাক্ষিক বাণিজ্য এবং পাকিস্তানে সৌদি বিনিয়োগ নিয়েও আলোচনা করেন।

উল্লেখ্য, ৫ আগস্ট ভারত সংবিধানের ৩৭০ ধারা বিলুপ্ত করে কাশ্মীরের বিশেষ মর্যাদা কেড়ে নেয়।  এর ফলে জম্মু-কাশ্মীরের স্বায়িত্তশাসনের ক্ষমতা লোপ পায়।  ভারতের এই পদক্ষেপে ক্ষুব্ধ পাকিস্তান কাশ্মীর ইস্যুতে বিশ্ব নেতাদের মনোযোগ দেয়ার জন্য নিরন্তর চেষ্টা করে যাচ্ছে।

এদিকে ভারতও আন্তর্জাতিক সম্প্রদায়কে জানিয়ে দিয়েছে কাশ্মীর ভারতের অভ্যন্তরীন সমস্যা এবং পাকিস্তানও যেন এই বাস্তবতা মেনে ন

Check Also

নোবেল: যেসব বিশ্ববিদ্যালয় থেকে সবচেয়ে বেশি

আন্তর্জাতিক ডেস্ক: যে সব বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা নোবেল পেয়েছেন তার একটি তালিকা প্রকাশ করেছে নোবেল প্রাইজ …

%d bloggers like this: