Home / আর্ন্তজাতিক / ট্রাম্পকেও নামানো হবে: ইরান

ট্রাম্পকেও নামানো হবে: ইরান

আর্ন্তজাতিক ডেস্ক: ২০২০ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্প যেন পরাজিত হয় সেজন্য কাজ করবে বলে অঙ্গীকার করেছে ইরান। সম্প্রতি ইরানি বার্তা সংস্থা ফার্স নিউজে এই খবর প্রকাশিত হয়।

ইরানের ক্ষমতাশালী রেভুলিউশনারি গার্ডের সঙ্গে সম্পর্কিত ফার্স জানায়, প্রেসিডেন্ট ট্রাম্প যেন দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় যেতে না পারে সেটা নিশ্চিত করতে চাইছে ইরান।

ফার্সের খবরে বলা হয়, ১৯৮০ সালে জিম্মি সংকটের কারণে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট জিমি কার্টার যেমন দ্বিতীয় মেয়াদে নির্বাচিত হতে পারেনি, সেরকম ২০২০ সালেও প্রেসিডেন্ট ট্রাম্প যেন আবারও নির্বাচিত হতে না পারে সে চেষ্টাই করবে ইরান।

প্রসঙ্গত, ১৯৭৯ সালে তেহরানের মার্কিন দূতাবাসে কূটনীতিকসহ ৫২ জন মার্কিন নাগরিককে জিম্মি করে রাখে ইরানের একদল কলেজ ছাত্র। এরা ইরানি বিপ্লবের সমর্থক ছিল। ৪৪৪ দিন ধরে এই জিম্মি সংকট বজায় ছিল। এই ঘটনার জের ধরে ১৯৮০ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে পরাজিত হন জিমি কার্টার।

পরাজিত কার্টারের কাটা ঘায়ে নুনের ছিটা দেয়ার মত করেই ১৯৮১ সালের ২০ জানুয়ারি ঠিক যেদিন রোনাল্ড রিগান প্রেসিডেন্ট হিসেবে অভিষিক্ত হন সেদিনই জিম্মিদের মুক্তি দেয় ইরান।

ঐতিহাসিক সেই ঘটনা স্মরণ করিয়ে দিয়ে বলা হয়, ইরান জিমি কার্টারকে যেমনি নামিয়েছে তেমনি ২০২০ সালে ডোনাল্ড ট্রাম্পকেও নামানো হবে।

উল্লেখ্য, গত সপ্তাহে সৌদি আরবের তেল স্থাপনায় ইয়েমেনের হুতি বিদ্রোহীরা হামলা করে। এর ফলে সৌদি তেলক্ষেত্রগুলো ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়।  যদিও হুতিরা নিজেরাই এই হামলা করেছে বলে দাবি জানিয়েছে। কিন্তু সৌদি আরব এবং যুক্তরাষ্ট্রের স্থির বিশ্বাস এই হামলার জন্য ইরানই দায়ী। কিন্তু ইরান বরাবরই এই অভিযোগ প্রত্যাখ্যান করে এসেছে।

তেল স্থাপনায় হামলার পর থেকেই সৌদি এবং মার্কিনীদের সঙ্গে ইরানের সম্পর্ক যেন টগবগ করে ফুটছে। সৌদি এবং মার্কিনীরা যেকোন মুহূর্তেই ইরানে হামলা করে বসতে পারে। এই অঞ্চলে যেন কোন সংঘাত না হয় সেজন্য বারবার সতর্ক করে দিচ্ছে ইরান।

Check Also

নোবেল: যেসব বিশ্ববিদ্যালয় থেকে সবচেয়ে বেশি

আন্তর্জাতিক ডেস্ক: যে সব বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা নোবেল পেয়েছেন তার একটি তালিকা প্রকাশ করেছে নোবেল প্রাইজ …

%d bloggers like this: