Home / জাতীয় / রোহিঙ্গা ফেরাতে চীন ও মিয়ানমারে সঙ্গে বিশেষ ত্রিপাক্ষিক বৈঠকের উদ্যোগ

রোহিঙ্গা ফেরাতে চীন ও মিয়ানমারে সঙ্গে বিশেষ ত্রিপাক্ষিক বৈঠকের উদ্যোগ

নিউজ ডেস্ক: জাতিসংঘের সাধারণ অধিবেশনে এবার বাংলাদেশ রোহিঙ্গা ইস্যুতে বেশ জোর দেবে। এছাড়া রোহিঙ্গা ফেরাতে বাংলাদেশের সঙ্গে চীন ও মিয়ানমারের প্রতিনিধিদের নিয়ে একটি বিশেষ ত্রিপাক্ষিক আলোচনাতে অংশ নেবেন প্রধানমন্ত্রী। সম্প্রতি ভারতের সংবাদমাধ্যম আনন্দবাজারের প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দেওয়ার পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতাশালী দেশগুলোর নেতাদের দৃষ্টি আকর্ষণ করার প্রস্তুতি নিয়েছেন বলে জানিয়েছে সংবাদমাধ্যমটি।

রোহিঙ্গাদের ফেরানোর প্রক্রিয়ায় ভারতও সহযোগিতার আশ্বাস দিয়েছে ঢাকাকে। এ ছাড়া রোহিঙ্গাদের দেশে ফেরানোর বিষয়ে ইউরোপীয় ইউনিয়নকে সক্রিয় করতে চায় বাংলাদেশ। স্পেন ও নেদারল্যান্ডসের রাষ্ট্রপ্রধানের সঙ্গে বৈঠকে এই বিষয়টি তুলবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। বলবেন রাষ্ট্রপুঞ্জের মহাসচিব আন্তোনিয়ো গুতেরেসকেও- লিখেছে সংবাদমাধ্যমটি।

জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে গতকাল শুক্রবার বিকেল ৩টা ৩৫ মিনিটে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতিসংঘে ২৭ সেপ্টেম্বর ইউএনজিএ ৭৪তম বার্ষিক অধিবেশনে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী।

সফরকালে প্রধানমন্ত্রী ২৪ সেপ্টেম্বর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন এবং ২৮ সেপ্টেম্বর তিনি জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসের সঙ্গে বৈঠক করবেন।

Check Also

উচ্চপর্যায়ের ঝুঁকি চিহ্নিত দেশের তালিকায় নেই বাংলাদেশ।

নিউজ ডেস্ক: করোনা ভাইরাস বা কভিড-১৯ নিয়ে বাংলাদেশের আতঙ্কিত হওয়ার কিছু নেই বলে জানিয়েছেন সরকারের রোগতত্ত, …

%d bloggers like this: