Home / আর্ন্তজাতিক / উচ্চবর্ণের তরুণীর সাথে প্রেম করায় যুবককে পুড়িয়ে হত্যা

উচ্চবর্ণের তরুণীর সাথে প্রেম করায় যুবককে পুড়িয়ে হত্যা

আর্ন্তজাতিক ডেস্ক: ভারতে উত্তরপ্রদেশে উচ্চবর্ণের তরুণীর সাথে প্রেম করার ‘অপরাধে’ এক দলিত যুবককে গায়ে আগুন দিয়ে পুড়িয়ে হত্যা করার অভিযোগ উঠেছে। নিহত ২২ বছর বয়সী ওই যুবকের নাম মনু কুমার। শুধু মনুই নয়, এই ঘটনার আকস্মিকতায় মৃত্যু হয়েছে ওই নিহত যুবকের মা রামবেতি দেবীরও।

১৫ সেপ্টেম্বর, রবিবার রাজ্যটির হরদোই জেলায় এই মর্মান্তিক ঘটনা ঘটে। ভারতীয় সংবাদ সংস্থা আনন্দবাজার এমন খবর প্রকাশ করেছে।

পুলিশ সূত্রের বরাত দিয়ে ওই খবরে বলা হয়, মনুর মা লখনউয়ের একটি হাসপাতালে হৃদরোগে আক্রান্ত হয়ে ভর্তি ছিলেন গত শুক্রবার থেকেই। রবিবার বিকেলে অসুস্থ মাকে দেখে ফিরছিলেন ওই দলিত যুবক। গ্রামে ঢোকার মুখেই তাকে ঘিরে ফেলে তরুণীর পরিবার। তার পকেটে সেই সময়ে মায়ের চিকিৎসা বাবদ ২৫ হাজার টাকা ছিল। সেই টাকা ছিনিয়ে নিয়ে শুরু হয় বেদম মার।

ঘটনার প্রত্যক্ষদর্শী নাথুলালের বরাত দিয়ে পুলিশ জানায়, ‘মনুকে প্রথমে বেধড়ক মারা হয়, তারপরে গুপ্ত পরিবারের প্রধান রাধে গুপ্ত  তাকে টানতে টানতে বাড়ির ভিতরে নিয়ে যান। সেখানেই তার গায়ে পেট্রোল ঢেলে জ্বালিয়ে দেয়া হয়।  স্থানীয় লোকেরা হাসপাতালে নিয়ে গেলে তাকে মৃত বলে ঘোষণা করেন চিকিৎসক।’

এই ঘটনার খবর পাওয়ার কয়েক ঘণ্টার মধ্যে মৃত্যু হয় মনুর মায়েরও। এই দলিত যুবকের কাকা রাজু কুমারের অভিযোগের ভিত্তিতে পুলিশ রাধে গুপ্ত, ডলি গুপ্ত, সত্যম সিংহ, শিখর সিংহ নামে চারজনকে আটক করেছে।

গুপ্ত পরিবারকে জিজ্ঞাসাবাদ করে পুলিশ জানতে পেরেছে, বছর খানেক আগে মনুর সঙ্গে তাদের পরিবারের মেয়ে একবার পালিয়ে গিয়েছিল। মেয়েটির পারিবারিক হস্তক্ষেপেই তারা বাড়ি ফিরে আসে। মনুর পরিবার থেকে প্রতিশ্রুতি দেয়া হয়, এই তরুণীর সঙ্গে মনু ভবিষ্যতে কখনো দেখা করবে না।  কিন্তু মনু সেই কথা রাখেনি বলেই  গুপ্ত পরিবার সিদ্ধান্ত নেয় তাকে পৃথিবী থেকে সরিয়ে দেয়া হবে।

এই ঘটনার তীব্র নিন্দা জানিয়ে কংগ্রেসের নেতা রণদীপ সুরজওয়ালা সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটরে লেখেন, ‘বিজেপির রাজত্বে উত্তরপ্রদেশে কেউ সুরক্ষিত নয়। মহিলা, দলিত সমাজের মানুষ, সবাই আক্রান্ত।’

সুরজওয়ালার দাবি করেন, ‘অভিযুক্ত পরিবারটি ক্ষমতাশালী তাই প্রশাসন গোটা ঘটনা জেনেও নীরব।’

Check Also

নোবেল: যেসব বিশ্ববিদ্যালয় থেকে সবচেয়ে বেশি

আন্তর্জাতিক ডেস্ক: যে সব বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা নোবেল পেয়েছেন তার একটি তালিকা প্রকাশ করেছে নোবেল প্রাইজ …

%d bloggers like this: