Home / বিনোদন / বলিউড / পেলো কিউ’র ডকুমেন্টারি নবারুণ

পেলো কিউ’র ডকুমেন্টারি নবারুণ

বিনোদন ডেস্ক: ভারতীয় নির্মাতা কৌশিক মুখার্জী। যিনি নিজেকে ‘কিউ’ নামে পরিচয় দেন। বরাবরই ভিন্ন ধারার নির্মাতা হিসেবে পরিচিত ‘কিউ’ এর কাজের প্রতি দর্শকদের আলাদা একটা আগ্রহ থাকে। কিউ তার নির্মাণের মাধ্যমে সেই স্বাতন্ত্র্য বৈশিষ্ট্য তৈরি করেছেন। তার কাজকে ঘিরে আলোচনা-সমালোচনা দুটোই পাশাপাশি হাঁটে সমান ভাবে। কিন্তু কিউ বরাবরই তার নিজের কাজটাই করে যাচ্ছেন।

এই আলোচিত-সমালোচিত নির্মাতা যখন নির্মাণ করলেন আরেক প্রথা বিরোধী কবি-লেখক নবারুণ ভট্টাচার্যের ডকুমেন্টরি তখন স্বাভাবিকভাবেই সেই ডকুমেন্টারি নিয়ে কৌতুহলী দর্শকদের আগ্রহ একটু বেশি থাকে। কিন্তু আগ্রহ থাকা স্বত্বেও এতোদিন দেখার সুযোগ পায়নি অনেকেই। বিভিন্ন উৎসবে আর প্রদর্শনীতেই ঘুরে বেড়িয়েছে এই ডকুমেন্টরিটি। এবার সর্ব সাধারনের জন্য উন্মুক্ত করে দেয়া হয়েছে। ইউটিউবে রিলিজ দেয়া হয়েছে নবারুণ। ১৬ সেপ্টেম্বর ইউটিউবের অডজয়েন্ট চ্যানেল থেকে ডকুমেন্টরি রিলিজ দেয়া হয়।

ডকুমেন্টরির দৈর্ঘ্য এক ঘণ্টা ১৬ মিনিট। নবারুণ ভট্টাচার্যের স্বাক্ষাতকারে পাশাপাশি তার সৃষ্ট দু’টি উল্লেখযোগ্য চরিত্র ফ্যাতাড়ু ও মিউচুয়ালম্যানকে মূর্ত হতে দেখা নবারুণ-পাঠকদের জন্য বিশেষ পাওয়াই বটে। বস্তুত ছবিতে ফ্যাতাড়ু ও মিউচুয়ালম্যানের স্থান নবারুণের জীবনযাপন ও দর্শনের প্রতিনিধি হিসেবে দেখা যায়।

এই তথ্য চিত্র সম্পর্কে নির্মাতা কিউ বলেন, ‘এই সিনেমাটা নবারুণদার সাহিত্যের বিশ্লেষন নয়, তার রাজনৈতিক চেতনার প্রচার বা ব্যাখ্যা নয় বা গুরুদক্ষিনাও নয়। আমার কল্পনার ডিনার টেবিলে যে লোকগুলো সশব্দে মাংসের হাড় চিবোয়, তার মধ্যে নবারুণদাকে রোজ দেখি। সেই টেবিলে বসা অন্য মানুষদের পৃথিবী যে চোখে দেখে, আমি রোজ চাই পৃথিবী নবারুণদাকেও সেই চোখে দেখুক। শুধু বাংলায় লিখেছেন বলে বনারুণদা চিরকাল মোহনবাগানের গোলকিপার হয়ে কাটিয়ে দেবেন সেটা ঠিক নয়। আমার কাছে নবারুণ আরভিন ওয়েলশ, নবারুণ হান্টার এস থমসন, নবারুণ হেনরি মিলার।’

সংশ্লিষ্ট বিষয়

Check Also

গায়িকা থেকে নায়িকা সুবাহ

বিনোদন ডেস্ক: ছোটবেলা থেকে একটাই স্বপ্ন, নায়িকা হবেন। আলো ছড়াবেন রুপালি পর্দায়। একটা সময় গায়িকা …

%d bloggers like this: