Breaking News
Home / আর্ন্তজাতিক / চীন-ভারত সেনা উত্তেজনা, হাতাহাতি

চীন-ভারত সেনা উত্তেজনা, হাতাহাতি

আর্ন্তজাতিক ডেস্ক: ভারত ও চীনের সেনাবাহিনীর মধ্যে লাদাখ সীমান্তে আবারো উত্তেজনা দেখা দিয়েছে। ওই সীমান্তে দুই দেশের সেনারা মুখোমুখি বাগবিতণ্ডায় জড়িয়ে পড়ে। এ সময় দুই পক্ষের সেনাদের মধ্যে হাতাহাতির ঘটনাও ঘটে। বুধবার ভোরে পূর্ব লাদাখের ১৩৪ কিমি লম্বা প্যাংগঙ লেকের উত্তর তীরে এই ঘটনা ঘটে।

প্যাংগঙ লেকটি তিব্বত থেকে লাদাখ পর্যন্ত বিস্তৃত। তবে এটির দুই-তৃতীয়াংশই চিনের নিয়ন্ত্রণে রয়েছে। দুই দেশের সেনারাই স্থল ও জলপথে নিয়মিত টহল দিয়ে থাকে। এমন খবর প্রকাশ করেছে টাইমস অব ইন্ডিয়া।

ভারতীয় সেনাবাহিনীর সূত্রের বরাত দিয়ে খবরে বলা হয়, ‘টহল দেয়ার সময় চীনের পিপলস লিবারেশন আর্মির সদস্যদের সঙ্গে বাগ্‌বিতণ্ডা বাঁধে ভারতীয় সেনাদের। ওই এলাকায় তাদের যেতে বাধা দেয় চীনা সেনারা। এতেই দুই পক্ষের মধ্যে উত্তেজনা সৃষ্টি হয়, যা হাতাহাতি পর্যন্ত গড়ায়। এমন পরিস্থিতিতে দু‘দেশই ওই এলাকায় বাড়তি সেনা সদস্য মোতায়েন  করে।’

ওই সূত্র আরো জানায়, ভারতের সঙ্গে চীনের সীমান্ত রেখা-লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোল (এলএসি) ঠিক কোথা দিয়ে গিয়েছে, তা নিয়ে দ্বন্দ্বের কারণে অনেক সময় এমন ঘটনা ঘটে। সীমান্ত বাহিনীর কর্মকর্তাদের পতাকা মাধ্যমে সেই সমস্যার সমাধান করা হয়।

আগামী অক্টোব মাসে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং এর ভারত সফরের কথা রয়েছে। আর তার আগেই সীমান্তে এমন ঘটনা ঘটলো।

প্রসঙ্গত, আগস্টের শুরুতে জম্মু-কাশ্মীর থেকে আলাদা করে লাদাখকে কেন্দ্রীয় শাসিত রাজ্য ঘোষণার পর থেকে ভারত-চীন সীমান্তে উত্তেজনা বেড়েছে। লাদাখকে কেন্দ্রশাসিত অঞ্চল করায় আপত্তি জানায় বেইজিং। একই কারণে কাশ্মীর ইস্যুতে জাতিসংঘে পাকিস্তানের কূটনৈতিক পদক্ষেপকে সমর্থন করে চীন।

Check Also

গোপনে করোনার প্রতিষেধক তৈরি করে ফেলেছে চীন!

নিউজ ডেস্ক: বর্তমান বিশ্বের সবচেয়ে বড় চ্যালেঞ্জের নাম কভিড-১৯। কারণ গত তিন মাসেই এ করোনা অতিমারী …

%d bloggers like this: