Breaking News
Home / দেশজুড়ে / ঢাকা / ৪৮ বছর পর সীমান্ত পিলার থেকে সরলো পাকিস্তানের নাম

৪৮ বছর পর সীমান্ত পিলার থেকে সরলো পাকিস্তানের নাম

নিউজ ডেস্ক: বাংলাদেশের সীমান্ত পিলারে আর পাকিস্তান (PAKISTAN/PAK) লেখা থাকছে না। স্বাধীনতার ৪৮ বছর পর বাংলাদেশ-ভারত সীমানায় ‘সীমান্ত পিলার’ থেকে PAKISTAN/PAK লেখা অপসারণ করে BANGLADESH/BD লেখার কার্যক্রম সম্পন্ন করছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। সেখানে থাকবে স্বাধীন-সার্বভৌম বাংলাদেশের নাম।

১৯৪৭ সালে ভারত-পাকিস্তান বিভক্তির পর ৮ হাজারের অধিক পিলারে ইংরেজিতে খোদাই করে IND-PAK/INDIA-PAKISTAN লেখা ছিলো। মূলতঃ বাংলাদেশের সাতক্ষীরা, যশোর, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া, রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নওগাঁ, পঞ্চগড়, কুড়িগ্রাম, নেত্রকোনা, ময়মনসিংহ, জামালপুর, সুনামগঞ্জ, সিলেট, ব্রাহ্মণবাড়িয়া, কুমিল্লা ও চট্টগ্রাম সীমান্তের অনেক পিলারে PAKISTAN/PAK লেখা ছিল।

১৯৭১ সালে পাকিস্তান থেকে বাংলাদেশ স্বাধীনতা লাভের এতো বছর পরও সীমান্ত পিলারগুলো থেকে PAKISTAN/PAK শব্দটি মুছে বাংলাদেশের নাম না লেখার বিষয়টি সবার কাছে বিড়ম্বনার ছিলো। বিষয়টি নজরে আসার সাথে সাথে প্রধানমন্ত্রীর নির্দেশে বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল মো. সাফিনুল ইসলাম, বিজিবিএম, এনডিসি, পিএসসি অধীনস্থ রিজিয়নসমূহকে প্রয়োজনীয় দিক নিদের্শনা প্রদান করেন এবং বিজিবি’র নিজস্ব তহবিল দিয়ে ঐসকল সীমান্ত পিলারের PAKISTAN/PAK লেখা পরিবর্তন করে BANGLADESH/BD লেখার কাজ শুরু করেন।

বিজিবি’র সদস্যরা অত্যন্ত নিষ্ঠা ও আন্তরিকতার সাথে কাজ করে ইতোমধ্যেই সীমান্ত পিলারসমূহে PAKISTAN/PAK লেখা মুছে BANGLADESH/BD লেখার কাজটি প্রায় সম্পন্ন করে ফেলেছেন।

Check Also

নবাবগঞ্জ ক্লাব ও লাইব্রেরীর ডিজিটাল সাইনবোর্ড স্থাপন

অলিউর রহমান মেরাজ: দিনাজপুরের নবাবগঞ্জে মুজিব শতবর্ষ উদযাপন উপলক্ষে নবাবগঞ্জ ক্লাব ও লাইব্রেরীর মেইন গেটে …

%d bloggers like this: