Home / আর্ন্তজাতিক / কারবালায় পদদলিত হয়ে নিহত ৩১

কারবালায় পদদলিত হয়ে নিহত ৩১

আর্ন্তজাতিক ডেস্ক: ইরাকের কারবালা প্রান্তরে আশুরার সমাবেশে পদদলিত হয়ে অন্তত ৩১ জন নিহত হন বলে জানিয়েছেন দেশটির সরকারি কর্মকর্তারা। মঙ্গলবার এই মর্মান্তিক দুর্ঘটনা ঘটে।

রাজধানী বাগদাদ থেকে ১০০ কিলোমিটার দক্ষিণে অবস্থিত কারবালা প্রান্তরে ঘটা এই দুর্ঘটনায় ১০০ জনের মত আহত হন বলে জানিয়েছেন ইরাকের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র সাইফ আল বদর। নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলেও উল্লেখ করেন তিনি।

সাম্প্রতিক কালে আশুরার ইতিহাসে এটিকেই সবচেয়ে রক্তক্ষয়ী দুর্ঘটনা হিসেবে চিহ্নিত করা হচ্ছে।
কারবালার উদ্দেশ্যে মিছিল করে যাওয়ার সময় পথের কিছু অংশ ভেঙে পড়ার পর উপস্থিত জনগণের মধ্যে আতংকের সৃষ্টি হয়।  এসময় হুড়োহুড়ি করে যাওয়ার ফলে পদদলিত হয়ে ৩১ জন নিহত হন।

উল্লেখ্য, হজরত মুহাম্মদ (সাঃ) এর দৌহিত্র ইমাম হোসেনের মর্মান্তিক হত্যাকাণ্ডকে স্মরণ করার জন্য প্রতিবছর হাজার হাজার শিয়া মতাবলম্বী ইরাকি কারবালা প্রান্তরে সমবেত হন। ইমাম হোসেন ৬৮০ খ্রিষ্টাব্দে কারবালা প্রান্তরে উমাইয়া খলিফা ইয়াজিদের সেনা দ্বারা নিহত হন।  এই ঘটনার ফলেই ইসলামে শিয়া এবং সুন্নি দুই মতাদর্শের সৃষ্টি হয়।

বাংলাদেশ, ইরাক, ইরান, আফগানিস্তান, ভারত,লেবাননে শিয়া মতাবলম্বীরা মিছিল, সমাবেশে আহাজারি করে ইসলামি বর্ষপঞ্জির প্রথম মাস মুহররমের ১০ তারিখ আশুরার দিন হিসেবে পালন করে থাকে। এর মাধ্যমে তারা ইমাম হোসেনের সাহাদাতের দিনটি স্মরণ করে থাকে।

Check Also

উচ্চবর্ণের তরুণীর সাথে প্রেম করায় যুবককে পুড়িয়ে হত্যা

আর্ন্তজাতিক ডেস্ক: ভারতে উত্তরপ্রদেশে উচ্চবর্ণের তরুণীর সাথে প্রেম করার ‘অপরাধে’ এক দলিত যুবককে গায়ে আগুন …

%d bloggers like this: