Home / রাজনীতি / জাপায় দ্বন্দ্ব: দু’পক্ষে কলকাঠি নাড়ছেন আনিস-মাসুদা

জাপায় দ্বন্দ্ব: দু’পক্ষে কলকাঠি নাড়ছেন আনিস-মাসুদা

নিউজ ডেস্ক: সাবেক রাষ্ট্রপতি ও জাতীয় সংসদের বিরোধী দলীয় নেতা থাকাবস্থায় হুসেইন মুহাম্মাদ এরশাদের মৃত্যুর পর কে হবেন জাতীয় পার্টির চেয়ারম্যান ও সংসদে বিরোধী দলের নেতা, তা নিয়ে চলছে তুমুল দ্বন্দ্ব, দ্বিধা-বিভক্তি, উত্তেজনা। আর এর অন্তরালে ও প্রকাশ্যে পার্টির সাংসদ ও নেতাদের নিজেদের পক্ষে নিতে মূল ভূমিকা পালন করছেন পার্টির দুই সিনিয়র প্রেসিডিয়াম সদস্য ও সংসদ সদস্য ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ ও প্রফেসর মাসুদা এম রশীদ চৌধুরী। তারা দুজনই চট্টগ্রামের সংসদ সদস্য।

কে হবেন বিরোধী দলীয় নেতা তা নিয়ে পার্টির ভারপ্রাপ্ত চেয়ারম্যান জিএম কাদের ও রওশন এরশাদ ইতোমধ্যে পাল্টাপাল্টি চিঠি দিয়েছেন জাতীয় সংসদের স্পিকারের কাছে এবং ভিন্নমত জানিয়ে সংবাদ সম্মেলনও করেছেন।

জাতীয় পার্টির “চেয়ারম্যান” ও সংসদের “বিরোধী দলের নেতা” প্রসঙ্গে সাবেক মন্ত্রী, সিনিয়র প্রেসিডিয়াম সদস্য, বৈদেশিক কর্মসংস্থান ও প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সভাপতি ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ বলেন, বেগম রওশন এরশাদ পার্টির সিনিয়র কো-চেয়ারম্যান, সাবেক বিরোধী দলীয় নেতা ও বর্তমান সংসদে বিরোধী দলীয় উপনেতা। চেয়ারম্যানের মৃত্যুর পর শূন্য পদে আজ থেকে তিনিই জাতীয় পার্টির চেয়ারম্যান ও আমরা তাঁকেই বিরোধী দলের নেতা মানি।

অন্যদিকে, পার্টির সিনিয়র প্রেসিডিয়াম সদস্য, সংসদ সদস্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর, সংস্কৃতি মন্ত্রণালয় বিষয়ক স্থায়ী কমিটির সদস্য প্রফেসর মাসুদা এম রশীদ চৌধুরী বলছেন, মাতৃতুল্য রওশন এরশাদ প্রয়াত সাবেক রাষ্ট্রপতির সহধর্মিণী, আমাদের সকলের শ্রদ্ধাভাজন। কিন্তু মরহুম এইচএম এরশাদের পার্টির গঠনতন্ত্রের ২০/ক ধারার ক্ষমতাবলে নিজ হাতে লিখিত নির্দেশ মতে জিএম, কাদেরকে তার মৃত্যুর পূর্ববর্তী সময়ে ভারপ্রাপ্ত চেয়ারম্যান এবং মৃত্যু পরবর্তীতে জাতীয় পার্টির চেয়ারম্যান করে গেছেন এবং তা সকলে মেনে নিয়েছেন তখন। রওশন এরশাদকেও সংসদের উপনেতা করা হয় তখন। এরশাদ মৃত্যু পরবর্তীতে পার্টির গঠনতন্ত্রের ভিত্তিতে প্রেসিডিয়াম সদস্য ও সংসদের যৌথ সভাতেও সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে আমরা তাকেই চেয়ারম্যান রূপে সম্মতি দিয়েছি এবং বর্তমানে পার্টির সংখ্যাগরিষ্ঠ সংসদ সদস্য (২৫ জনের ভিতর ১৫ জন) তাঁকেই সংসদের বিরোধী দলের নেতা মনোনীত করেছি। পার্টির তৃনমূল নেতা কর্মী, সকল অঙ্গ সংগঠন, সহযোগী সংগঠন, সমর্থকবৃন্দ সকলেই জিএম কাদেরকে মানছেন।

সুত্র: নাগরিক বার্তা।

Check Also

যুবলীগ নেতা খালেদ গ্রেপ্তার

নিউজ ডেস্ক: ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের সাংগঠনিক সম্পাদক খালেদ মাহমুদ ভূঁইয়াকে অস্ত্রসহ গ্রেপ্তার করেছে র‍্যাব। বুধবার রাতে …

%d bloggers like this: