Home / খেলাধুলা / মেয়েকে হারালেও বিশ্বকাপে খেলবেন আসিফ

মেয়েকে হারালেও বিশ্বকাপে খেলবেন আসিফ

স্পোর্টস ডেস্ক: আসিফ ব্যাট হাতে ইংল্যান্ডের বিরুদ্ধে লড়াই করছিলেন। একই সময়ে নিউইয়র্কের একটি হাসপাতালে ক্যানসারের সঙ্গে লড়ছিল তাঁর ১৯ মাস বয়সী ছোট্ট মেয়ে। শিশুটি পারেনি। আউট হয়ে প্যাভিলিয়নে ফিরেই মেয়ের মৃত্যুর খবর পান আসিফ আলি।

ওই ঘটনায় পাকিস্তানের বিশ্বকাপ দলে আসিফের থাকা নিয়ে সংশয় তৈরি হয়। এই মিডলঅর্ডার ব্যাটসম্যানকে দলে রাখার জন্য ওপেনার আবিদ আলিকে বাদ দেন প্রধান নির্বাচন ইনজামাম-উল হক। তবে তাঁর আশা, আসিফ বিশ্বকাপের আগেই দলে যোগ দেবেন। তাঁর জন্য অপেক্ষাও করবেন তিনি। জানা গেছে, দলে ফেরার ব্যাপারে সবুজ সংকেতও দিয়েছেন আসিফ।

মেয়েকে হারানোর ঠিক পরদিনই পাকিস্তানের চূড়ান্ত বিশ্বকাপ স্কোয়াডে জায়গা পেয়ে যান আসিফ আলি। ইংল্যান্ড বিশ্বকাপের জন্য ঘোষিত পাকিস্তানের ১৫ সদস্যের প্রাথমিক দলে না থাকলেও সদ্য শেষ হওয়া সিরিজে দুর্দান্ত ফর্মের স্বীকৃতি হিসেবে পরিবর্তিত বিশ্বকাপ স্কোয়াডে সুযোগ পেয়ে যান ডানহাতি এই ব্যাটসম্যান। তাঁকে জায়গা করে দিতে বিশ্বকাপ দল থেকে ছেঁটে ফেলা হয় ওপেনার আবিদ আলিকে।

কিন্তু সদ্যই মেয়েকে হারানো আসিফ আলি কি বিশ্বকাপটা খেলবেন? শোক কাটিয়ে তাঁর পক্ষে কতটা সম্ভবপর হবে মাঠের ক্রিকেটে মনঃসংযোগ করা? তবে বিশ্বকাপ দলে পরিবর্তন বিষয়ে লাহোরে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে পাকিস্তানের প্রধান নির্বাচক ও সাবেক কিংবদন্তি ব্যাটসম্যান ইনজামাম-উল হক আশাবাদ ব্যক্ত করে জানিয়েছেন, বিশ্বকাপের আগেই দলের সঙ্গে যোগ দেবেন আসিফ। ডানহাতি এই ব্যাটসম্যানের জন্য শেষ মুহূর্ত পর্যন্ত অপেক্ষা করা হবে জানিয়ে ইনজামাম বলেন, ‘বিশ্বকাপের আগে প্রস্তুতি ম্যাচগুলোতে আমরা পূর্ণশক্তির দল নিয়ে নামতে চাই। প্রস্তুতি ম্যাচের আগেই আসিফের দলের সঙ্গে যোগ দেওয়ার কথা রয়েছে। যদি প্রস্তুতি ম্যাচের আগে দলের সঙ্গে যোগ দিতে না পারে, তাহলে আমরা অপেক্ষা করব। ও যখন চাইবে তখনই যোগ দেবে।’

বিশ্বকাপের প্রাথমিক দলে না থাকলেও আসিফ আলিকে শেষ মুহূর্তে চূড়ান্ত দলে নেওয়ার বিষয়ে ব্যাখ্যাও দিয়েছেন প্রধান নির্বাচক ইনজামাম-উল হক। সংবাদ সম্মেলনে আসিফের দলভুক্তির যৌক্তিকতা তুলে ধরে ইনজামাম বলেন, ‘আবিদ আলিকে বাদ দেওয়ার সিদ্ধান্ত খুব কঠিন ছিল। কিন্তু ৬-৭ নম্বর পজিশনে আমাদের একজন পাওয়ার হিটারের প্রয়োজন ছিল। ইংল্যান্ডের বিপক্ষে সিরিজে আসিফ দুর্দান্ত পারফর্ম করেছে। তাই বিশ্বকাপে ওকে আমাদের প্রয়োজন।’

রোববার হেডিংলিতে ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে মুখোমুখি হয় পাকিস্তান। ১৮৯ রানে পঞ্চম ব্যাটসম্যান হিসেবে শোয়েব মালিকের আউট হওয়ার পর সপ্তম ব্যাটসম্যান হিসেবে ক্রিজে আসেন আসিফ আলি। আগের দুই ম্যাচে মারকুটে দুটি অর্ধশতকের ইনিংস খেলা ডানহাতি এই ব্যাটসম্যান ১৭ বলে ২২ রান করে অষ্টম ব্যাটসম্যান হিসেবে আউট হয়ে যান। পাকিস্তানও ম্যাচটা ৫৪ রানে হেরে যায়। ম্যাচশেষেই ভয়ংকর এক দুঃসংবাদ পান তিনি।

ম্যাচশেষে কন্যা হারানোর খবর পেয়েই যুক্তরাষ্ট্রের উদ্দেশে যাত্রা করেন ২৭ বছর বয়সী এই ব্যাটসম্যান। পাকিস্তানের এই মিডলঅর্ডার ব্যাটসম্যানের কন্যা হারানোর খবরে সমবেদনা জানাতে থাকেন অনেকেই। পিএসএলে তাঁর ফ্র্যাঞ্চাইজি দল ইসলামাবাদ ইউনাইটেড ছাড়াও দলের সতীর্থরা সান্ত্বনা জানান। এমনকি পাকিস্তানের প্রধানমন্ত্রী এবং বিশ্বকাপজয়ী অধিনায়ক ইমরান খানও টুইট করে আসিফ ও তাঁর পরিবারের প্রতি সমবেদনা জানান।

Check Also

সমতায় শেষ হলো অ্যাশেজ

স্পোটস ডেস্ক: ওভাল টেস্টে অজিদের হারিয়েছে স্বাগতিক ইংল্যান্ড। ইংলিশদের ১৩৫ রানের জয়ে এবারের অ্যাশেজ শেষ হলো …

%d bloggers like this: