Home / আর্ন্তজাতিক / হামলা হলে পাকিস্তানকে সমুচিত জবাব দেয়ার হুঁশিয়ারি মোদির

হামলা হলে পাকিস্তানকে সমুচিত জবাব দেয়ার হুঁশিয়ারি মোদির

আন্তর্জাতিক ডেস্ক: জম্মু কাশ্মীরে আর কোন হামলা হলে পাকিস্তানকে সমুচিত জবাব দেয়ার হুঁশিয়ারি উচ্চারণ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রোববার, কাঠুয়ায় নির্বাচনী সমাবেশে তিনি বলেন, পাকিস্তানের পরমাণু হামলার হুমকি ধামকির দিন শেষ, যে কোন সন্ত্রাসী হামলার প্রতিশোধ নিতে বদ্ধপরিকর ভারত। পাক-ভারত উত্তেজনার মধ্যেই পাকিস্তানে আটক আরো একশ’ জন ভারতীয় জেলেকে মুক্তি দিয়েছে ইসলামাবাদ। একইসঙ্গে, শিখদের নববর্ষ উদযাপনের জন্য দুই হাজারের বেশি ভারতীয়কে পাঞ্জাবের হাসান আব্দালে প্রবেশের অনুমতি দেয় পাকিস্তান।

শিখদের অন্যতম ধর্মীয় অনুষ্ঠান বৈশাখী উৎসব উপলক্ষে রোববার পাকিস্তানের হাসান আব্দাল শহরের গুরুদুয়ারায় জড়ো হন দশ হাজারের বেশি তীর্থযাত্রী। এর মধ্যে ভারতের বিভিন্ন জায়গা থেকে আসেন দুই হাজারের বেশি মানুষ। সীমানা পেরিয়ে পাকিস্তানের শিখদের পাশাপাশি ভারতসহ বিভিন্ন দেশের শিখদের অংশগ্রহণে উৎসবটি মিলনমেলায় পরিণত হয়। সাম্প্রতিক পুলওয়ামা হামলার জেরে ভারত-পাকিস্তান পাল্টাপাল্টি বিমান হামলায় দুই দেশের শিখ সম্প্রদায়ের এই মিলনমেলা অনেকটাই অনিশ্চিত হয়ে পড়েছিল। তবে সব ছাপিয়ে শিখদের কাছে পুণ্যস্থান গুরু নানকের জন্মস্থান হাসান আব্দালের এই উৎসবে সামিল হতে পেরে উচ্ছ্বাস প্রকাশ করেন তারা।

ভারত-পাকিস্তান উত্তেজনার মধ্যেই রোববার আরো একশ’ ভারতীয় জেলেকে মুক্তি দিয়েছে ইসলামাবাদ। সীমানা অতিক্রম করে আরব সাগরের পাকিস্তান অংশে মাছ ধরার জন্য তাদের আটক করা হয়। সব মিলিয়ে ৩শ ৬০ জন জেলেকে মুক্তি দেয়ার অঙ্গীকার করেছে পাকিস্তান। এর আগে, গত রোববার প্রথম পর্বে একশ’ জনকে মুক্তি দেয়া হয়। প্রায় দেড় বছর পর পরিবারের কাছে ফিরতে পারার সুযোগ পেয়ে উচ্ছ্বাস প্রকাশ করেন মুক্তি পাওয়া জেলেরা।

তবে পাকিস্তানের সঙ্গে ভারতের সম্পর্কের পারদ থেমে থেমেই ওঠা নামা করছে। রোববার জম্মু কাশ্মীরের কাঠুয়ায় নির্বাচনী এক সমাবেশে অংশ নিয়ে পাকিস্তানের তুমুল সমালোচনা করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বলেন, দীর্ঘদিন ধরেই ভারতকে পরমাণু অস্ত্রের ভয় দেখিয়ে আসছে পাকিস্তান। তবে দেশটির এই হুমকিকে ভাঁওতাবাজী বলে উল্লেখ করেন তিনি বলেন ভারতীয় বিমান বাহিনীর হামলার মধ্যে দিয়ে তা প্রমাণ হয়েছে। কাশ্মীরে ২০১৬ সালে উড়ি কিংবা সাম্প্রতিক পুলওয়ামার মত আর কোন হামলা হলে পাকিস্তানকে উপযুক্ত জবাব দেয়ারও হুঁশিয়ারি দেন ভারতের প্রধানমন্ত্রী।

ভারত আর আগের ভারত নেই উল্লেখ করে দেশের ভেতরে ও সীমান্ত এলাকার গোপন আস্তানায় থাকা সন্ত্রাসীদের খুঁজে খুঁজে বের করে নিশ্চিহ্ন করার ঘোষণা দেন নরেন্দ্র মোদি।

Check Also

ট্রাম্পকেও নামানো হবে: ইরান

আর্ন্তজাতিক ডেস্ক: ২০২০ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্প যেন পরাজিত হয় সেজন্য কাজ করবে …

%d bloggers like this: