Home / ডাক্তারের চেম্বার / বর্ষা-বন্যায় শিশুর স্বাস্থ্য সুরক্ষা
Getting her first spoon-ful of Rice. This is very soft boiled rice, some sugar and ghee. Notice the custom made silver spoon - spiffy eh!

বর্ষা-বন্যায় শিশুর স্বাস্থ্য সুরক্ষা

লাইফস্টাইল ডেস্ক: বর্ষা মৌসুমের রোগগুলো থেকে বাঁচতে শিশুর জন্য বিশুদ্ধ খাওয়ার পানি নিশ্চিত করার ওপর সবচেয়ে জোর দিয়েছেন তাঁরা। মোহাম্মদ সহিদুল্লা বলেন, প্রথমেই শিশুর জন্য নিরাপদ খাওয়ার পানি নিশ্চিত করতে হবে। তিনি আরও বলেন, পানির সঙ্গে খাবারের ব্যাপারেও সতর্ক থাকতে হবে। বাসি বা উন্মুক্ত খাবার শিশুকে খাওয়ানো যাবে না। বারবার বমি আর পাতলা পায়খানা হলে শিশুর বয়স অনুযায়ী বুকের দুধ বা স্বাভাবিক খাবারের সঙ্গে স্যালাইন খাওয়াতে হবে। অধ্যাপক আবিদ বলেন, পানিবাহিত রোগে আক্রান্ত শিশুর পায়খানার সঙ্গে রক্ত গেলে, প্রশ্রাবের মাত্রা কমে গেলে, বারবার বমি হলে দ্রুত চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করতে হবে।

 বর্ষাকালের দুর্ঘটনাজনিত বিপদ

এ সময় শিশুরা কিছু দুর্ঘটনাজনিত বিপদেরও মুখোমুখি হয়। আবিদ হোসেন মোল্লা বলেন, পানিতে ডোবা, সাপে কাটা, ভাঙা রাস্তায় দুর্ঘটনার মতো দুর্যোগগুলো বর্ষাকালেই বেশি হয়। এ বিষয়গুলো নিয়েও বাবা-মাকে সচেতন থাকতে হবে। পুকুর-জলাশয় থেকে শিশুদের নিরাপদ দূরত্বে রাখতে হবে। ঝোপঝাড়ে একা একা যেতে দেওয়া যাবে না। আর এডিস মশা থেকে বাঁচতে বাড়ির আশপাশ পরিচ্ছন্ন রাখার আর বাড়িতে আক্রান্ত কেউ থাকলে তার কাছ থেকে শিশুকে দূরে রাখার পরামর্শ দেন তিনি।

 ডায়রিয়া

বর্ষা মৌসুমে পানিবাহিত রোগগুলোর মধ্যে প্রধান হলো ডায়রিয়া। এটি একটি ভাইরাসবাহিত রোগ। স্বাভাবিকের চেয়ে ঘন ঘন বা ২৪ ঘন্টায় তিনবারের বেশি পাতলা পায়খানা হলে সেটাকে ডায়রিয়া বলে ধরে নেওয়া যায়। এ রোগটি বাংলাদেশে শিশুমৃত্যুর প্রধান কারণ।

বার বার পাতলা পায়খানা সঙ্গে ডায়রিয়ার অন্য লক্ষণগুলো হলো: বমি, অরুচি, দুর্বলতা, হালকা জ্বর

করণীয়

৥ রোগীকে বার বার খাবার স্যালাইন খাওয়াতে হবে।

৥ তরল খাবার, যেমন– ডাবের পানি, চিড়ার পানি, ডালের পানি, ভাতের মাড়, জাউভাত রোগীকে খেতে দিতে হবে। পাশাপাশি স্বাভাবিক খাবারও চলবে।

৥ ডায়রিয়া আক্রান্ত শিশুকে স্যালাইনের পাশাপাশি মায়ের দুধ বার বার খেতে দিতে হবে।

৥ ডায়রিয়ার তীব্রতা বেশি হলে বা সঙ্গে অন্যান্য উপসর্গ থাকলে রোগীকে অবশ্যই হাসপাতালে নিতে হবে।

Check Also

কোলেস্টেরল কমায় পনির

নিউজ ডেস্ক: সুস্বাদু পনিরে রয়েছে নানা পুষ্টিগুণ। এতে মিলবে ক্যালসিয়াম, প্রোটিন, ভিটামিন বি১২, ফসফরাসসহ শরীরের …

%d bloggers like this: