Breaking News
Home / লাইফস্টাইল / পরামর্শ / আত্মহত্যার প্রবণতা দেখলে করনীয়

আত্মহত্যার প্রবণতা দেখলে করনীয়

লাইফস্টাইল ডেস্ক: আত্মহত্যার প্রবণতা দেখলে অামাদের দ্রুত যা করতে হবে

তার কথা শুনতে হবে
যার মধ্যে আত্মহত্যার প্রবণতা তৈরি হয়েছে, তার কথা মনোযোগ সহকারে ধৈর্য ধরে শুনতে হবে। ঠিক কী কারণে তার এ ইচ্ছা হয়েছে, তা জানতে হবে। এরপর চেষ্টা করতে হবে তা সমাধানের। কেননা, অনেকেই হঠাৎ করে আবেগের বশবর্তী হয়ে আত্মহত্যা করে থাকে। এ কারণে তার প্রতি কিছুটা মনোযোগ দিলেই আত্মহত্যাপ্রবণতা কমে যায়। শুধু কথা শুনে সমস্যার সমাধান করতে না পারলেও এতে তার উপকার মেলে।

পেশাদার সহায়তা
আত্মহত্যার প্রবণতা থাকলে পেশাদার মনোবিদের সহায়তা নেওয়া যেতে পারে। এ ক্ষেত্রে সঠিক সময়ে মনোবিদের সঙ্গে পরামর্শ করা অত্যন্ত জরুরি। তাই কারো মধ্যে আত্মহত্যার প্রবণতা দেখা গেলে তাকে অভিজ্ঞ একজন মনোবিদের কাছে নিয়ে যেতে হবে। থেরাপির মাধ্যমে এ সমস্যা দূর করা সম্ভব।

আস্থা প্রকাশ
মানসিকভাবে বিপর্যস্ত হয়েই একজন মানুষ আত্মহত্যার সিদ্ধান্ত নেয়। আত্মহত্যাপ্রবণ অনেকেরই মনে হতে পারে যে তার ওপর কারো আস্থা নেই। এ কারণে অন্যদের তার প্রতি আস্থা ও বিশ্বাস প্রকাশ প্রয়োজন। বন্ধু-বান্ধব ও আত্মীয়স্বজনের উচিত তার প্রশংসা করা।

মানসিক চিকিৎসাকেন্দ্র
আত্মহত্যা প্রবণতা সম্পন্ন ব্যক্তিদের বিভিন্ন মানসিক চিকিৎসাকেন্দ্রে চিকিৎসা নেওয়ার ব্যবস্থা আছে। প্রয়োজনীয় চিকিৎসকের সঙ্গে পরামর্শ ও সঠিকভাবে ওষুধ সেবনের মাধ্যমে মানসিক চিকিৎসাকেন্দ্রে থেকে আত্মহত্যা প্রবণতা দূর করা সম্ভব।

ফক্স নিউজ অবলম্বনে

Check Also

রাশিফলে জেনে নিন কেমন যাবে আজকের দিনটি

লাইফস্টাইল ডেস্ক: ধনু (23 Nov – 21 Dec) আজ আপনার পাওনা টাকা আদায়ের সম্ভাবনা আছে। …

%d bloggers like this: