Home / জাতীয় / রেড জোন হিসেবে চিহ্নিত হরে পারে ৪৯ এলাকা

রেড জোন হিসেবে চিহ্নিত হরে পারে ৪৯ এলাকা

নিউজ ডেস্ক: প্রাণঘাতী করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারী রোধে রেড জোন হিসেবে চিহ্নিত এলাকা লকডাউন করার কাজ শুরু হয়েছে। পরীক্ষামূলকভাবে এই প্রক্রিয়া শুরু হয়েছে। আগামী দুই-একদিনের মধ্যে আরো অনেক এলাকা লকডাউন করা হবে। ১৪ জুন, রবিবার এ বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে নতুন নির্দেশনা দেয়া হবে।

লকডাউন এলাকা পুরোপুরি অবরুদ্ধ করা হবে। আর চিহ্নিত এলাকার চাকরিজীবীরা সাধারণ ছুটি ভোট করবেন। জনপ্রশাসন মন্ত্রী ফরহাদ হোসেন গণমাধ্যমের কাছে এই তথ্য নিশ্চিত করেন।

এ বিষয়ে জনপ্রশাসন মন্ত্রী ফরহাদ হোসেন জানান, ১৫ জুন পর্যন্ত জনপ্রশাসন মন্ত্রণালয় অফিস কার্যক্রমের বিষয়ে যে নির্দেশনা দিয়েছিল, ১৬ জুন থেকে একই নির্দেশনা থাকবে। আর নতুন কোনো সিদ্ধান্ত হবে না। লকডাউন করা এলাকায় সরকারি-বেসরকারি সব চাকরিজীবীই ছুটি ভোগ করবেন। রবিবার এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হবে।

তিনি আরো জানান, রেড জোনগুলোতে করোনা পরীক্ষায় বুথ বসানো হবে। সেখানে চিকিৎসক ও অ্যাম্বুলেন্স থাকবে। খাবারের ব্যবস্থা করা হবে। চারপাশ থেকে ওই অঞ্চলকে ঘিরে দেয়া হবে যাতে মানুষ বাইরে বের হতে না পারে। রেড জোন এলাকায় সবকিছু রেখেই পরিপূর্ণিভাবে এটা বাস্তবায়ন করা হবে। যেহেতু আমরা রেডজোন ঘোষণা করে সেখানে ব্লক করবো, তাই ১৬ জুন থেকে এভাবেই চলতে থাকবে।

এদিকে রাজধানীর ৪৯ এলাকা লকডাউন হতে পারে বলে জানা গেছে। রোগতত্ত্ব রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউটের (আইইডিসিআর) তথ্যমতে, রাজধানীর ৪৯টি এলাকায় ৬০ জনের বেশি নিশ্চিত করোনা রোগী রয়েছেন। ওই হিসাবে এসব এলাকা শিগগির লকডাউন হতে পারে।

ওই ৪৯টি এলাকা হলো- আদাবর, আগারগাঁও, আজিমপুর, বাবুবাজার, বাড্ডা, বনশ্রী, বনানী, বংশাল, বাসাবো, বসুন্ধরা, চকবাজার, ডেমরা, ধানমণ্ডি, ইস্কাটন, ফার্মগেট, গেন্ডারিয়া, গ্রিনরোড, গুলশান, হাজারীবাগ, যাত্রাবাড়ী, জুরাইন, কল্যাণপুর, কলাবাগান, কাকরাইল, কামরাঙ্গীরচর, খিলগাঁও, লালবাগ, লালমাটিয়া, মালিবাগ, মিরপুর, মিরপুর-১, মিরপুর-১২, মগবাজার, মহাখালী, মোহাম্মদপুর, মতিঝিল, মুগদা, পল্টন, রাজারবাগ, রামপুরা, রমনা, শাজাহানপুর, শাহবাগ, শ্যামলী, শান্তিনগর, শেরেবাংলা নগর, তেজগাঁও, উত্তরা, ওয়ারী।

Check Also

রাতে জাতিসংঘে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ শনিবার (২৬ সেপ্টেম্বর) নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) …

%d bloggers like this: