Home / জাতীয় / ‘১৫ জুলাইয়ের মধ্যে বাংলাদেশ থেকে করোনা বিলীন হবে’

‘১৫ জুলাইয়ের মধ্যে বাংলাদেশ থেকে করোনা বিলীন হবে’

নিউজ ডেস্কঃ বিশ্বজুড়ে ২ লাখের বেশি প্রাণহানির পর করোনার প্রকোপ কমতে শুরু করেছে। এআই ড্রাইভেন ডাটা বিশ্লেষণের ওপর ভিত্তি করে সিঙ্গাপুর ইউনিভার্সিটি অব টেকনোলজি অ্যান্ড ডিজাইনের (এসইউটিডি) গবেষকরা আভাস দিয়েছেন, শিগগিরই বাংলাদেশসহ বেশ কয়েকটি দেশ করোনামুক্ত হবে। দেশ থেকে করোনা পুরোপুরি বিদায় নেবে ১৫ জুলাইয়ের মধ্যে।

বিভিন্ন দেশের তথ্য ও করোনাভাইরাসের জীবনচক্রের মেয়াদ সম্পর্কে পাওয়া তথ্যের ওপর ভিত্তি করে প্রাণঘাতী ভাইরাসটির বিলুপ্তির পূর্বাভাস দিয়েছেন গবেষকরা। এসইউটিডি গবেষণায় সাসসেপটিবল ইনফেকটেড রিকভারি (সার) মহামারি মডেল ব্যবহার করেছেন তারা। গবেষণা শেষে বিশ্ববিদ্যালয়টির ডাটা ড্রাইভেন ইনোভেশন ল্যাব রোববার ১৩১টি দেশের করোনাবিষয়ক তথ্য তুলে ধরেছেন নিজেদের ওয়েবসাইটে।

এসইউটিডির পূর্বাভাস অনুযায়ী, গত ২৩ এপ্রিল থেকে বাংলাদেশে ভাইরাসের সংক্রমণ কমতে শুরু করেছে বলা হয়। দেশ থকে এ ভাইরাসটি ১৯ মের মধ্যে ৯৭ শতাংশ, ৩০ মের মধ্যে ৯৯ শতাংশ বিলীন হয়ে যাবে। আর শতভাগ করোনামুক্ত হবে ১৫ জুলাইয়ের মধ্যে।

গবেষণার ফলাফল অনুযায়ী, সারা বিশ্ব থেকে করোনা পুরোপুরি বিদায় নেবে ৯ ডিসেম্বরের মধ্যে। ১১ এপ্রিল থেকে বিশ্বজুড়ে করোনার সংক্রমণ কমতে শুরু করেছে উল্লেখ করা হয়েছে। আগামী ৩০ মের মধ্যে ৯৭ শতাংশ, ১৭ জুনের মধ্যে ৯৯ শতাংশ করোনার প্রকোপ কমবে।

বাংলাদেশের প্রতিবেশী ভারত থেকে করোনা পুরোপুরি নির্মূল হবে ২৬ জুলাইয়ের মধ্যে। গবেষকদের মতে, ২০ এপ্রিল থেকে সংক্রমণ কমতে শুরু করেছে দেশটিতে। আগামী ২২ মে ৯৭ শতাংশ ও ১ জুনের মধ্যে ৯৯ শতাংশ সেখানে করোনা কমবে বলে আভাস দিয়েছে তারা।

সবচেয়ে ক্ষতিগ্রস্ত যুক্তরাষ্ট্র থেকে করোনা পুরোপুরি বিদায় নিতে আরো চার মাস সময় লাগবে। ১২ মের মধ্যে ৯৭ শতাংশ, ২৪ মের মধ্যে ৯৯ শতাংশ ও ২৭ আগস্টের মধ্যে শতভাগ করোনা বিলীন হবে দেশটি থেকে।

ইউরোপে করোনা মারাত্মক আঘাত হেনেছে ইতালি ও স্পেনে। দেশ দুটি করোনামুক্ত হবে আগস্টে। ৭ আগস্টের মধ্যে শতভাগ করোনামুক্ত হবে স্পেন, আর ইতালি থেকে কোভিড-১৯ বিদায় নেবে ২৫ আগস্টের মধ্যে।

Check Also

রাতে জাতিসংঘে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ শনিবার (২৬ সেপ্টেম্বর) নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) …

%d bloggers like this: