Home / বিনোদন / হুমায়ূন চিনলেন হীরক

হুমায়ূন চিনলেন হীরক

বিনোদন ডেস্ক : শিশু একাডেমির আয়োজনে জাতীয় শিশু শিল্পী পুরস্কার প্রতিযোগিতা, জাতীয় শিক্ষা সপ্তাহের প্রতিযোগিতা, বাংলাদেশ টেলিভিশনের ‘নতুন কুঁড়ি’—এগুলোই ছিল প্রতিযোগিতাগুলোর মধ্যে গুরুত্বপূর্ণ।

সেই রকম এক প্রতিযোগিতার জন্য নাচের গান নতুন করে রেকর্ড করা হবে—এমন সিদ্ধান্ত দিলেন আমার নৃত্যগুরু শুক্লা সরকার। আমার জন্য গান হবে যেদিন, সেদিনই কোনো এক রেকর্ডিং স্টুডিওতে বারী সিদ্দিকীর সঙ্গে আমার প্রথম দেখা।

রাত তখন প্রায় ১২টা। সারা দিন অন্যদের মিউজিক করার পর এই মধ্যরাতে আমার ভাগের কাজ হবে। শুক্লা আন্টি আর মাসহ আমি উপস্থিত। নাচের মাঝে তবলার বোল আর ডাকাতিয়া বাঁশির সুর। মাঝেমধ্যে সেতারের ঝালা—মিলন ভট্টাচার্যের তবলার দুরন্ত বোলের সঙ্গে মোহময় বাঁশির যুগলবন্দিতে চিনলাম এক অনন্য বাঁশিওয়ালা বারী সিদ্দিকীকে।

তখনো জানতাম না তাঁর মধ্যে লুকায়িত অন্য গুণের কথা।
১৯৯১ সালে বিটিভির জন্য নির্মিত হুমায়ূন আহমেদের নাটক ‘খাদক’-এ তিনি নিয়ে এলেন বংশীবাদকের এক চরিত্র। ডাকলেন তাঁর নেত্রকোনা অঞ্চলের বাঁশির সুরকারিগর বারী সিদ্দিকীকে। শুটিংয়ের বিরতিতে এই সুরকারিগর একদিন হুমায়ূনকে গান শোনালেন। আর আবিষ্কারক হুমায়ূন আহমেদ সঙ্গে সঙ্গে চিনে ফেললেন সেই হীরকখণ্ডকে।

এরপর বিভিন্ন নাটকের সেটে কিংবা পারিবারিক আড্ডায় ডাক পড়তে লাগল এই সাধক শিল্পীর। বারী সিদ্দিকীও তাঁর প্রিয় হুমায়ূন স্যারকে মুগ্ধ করতে গেয়ে চললেন নিত্যনতুন বিচ্ছেদি গান।

আষাঢ় মাইস্যা ভাসা পানি’, বারী সিদ্দিকীর কণ্ঠে উকিল মুন্সীর এই বিচ্ছেদি গান শুনে হুমায়ূন তাঁকে নিয়ে নতুন করে ভাবতে শুরু করলেন। তারপর রেকর্ড করা হলো উকিল মুন্সীর বিচ্ছেদি গান ‘আমার গায়ে যত দুঃখ সয়’। হুমায়ূন আহমেদ সিদ্ধান্ত নিলেন তাঁর নির্মিতব্য চলচ্চিত্র ‘শ্রাবণ মেঘের দিন’-এর গাতক মতি মিয়ার কণ্ঠের সব গান করাবেন সদ্য আবিষ্কৃত শিল্পীকে দিয়ে।

একে একে গীত হলো বাউল সাধক রশীদউদ্দিনের “মানুষ ধরো মানুষ ভজো শোন বলিরে পাগল মন’, হুমায়ূন আহমেদের ‘ওগো ভাবিজান, নাও বাওয়া মর্দলোকের কাম’ ও উকিল মুন্সীর ‘শুয়াচান পাখি, আমি ডাকিতাছি তুমি ঘুমাইছ নাকি’। ‘শ্রাবণ মেঘের দিন’ মুক্তির পর বাংলা সংগীতে রচিত হলো নতুন ইতিহাস। এই ইতিহাসের নাম ‘বারী সিদ্দিকী’।

Check Also

তামাকের বিরুদ্ধে “সিগারেট”

নাসিফ শুভ: স্লো পয়জন হিসেবে সিগারেট সারা বিশ্বব্যাপী পরিচিত। ধূমপানে একদিকে যেমন নিজের ক্ষতি হয়, …

%d bloggers like this: