Home / জাতীয় / হাওরের ৯০ শতাংশ ধান কাটা শেষ: কৃষিমন্ত্রী

হাওরের ৯০ শতাংশ ধান কাটা শেষ: কৃষিমন্ত্রী

নিউজ ডেস্কঃ হাওরাঞ্চলে ৯০ ও সারাদেশের ২৫ শতাংশ বোরো ধান কাটা শেষ হয়েছে জানিয়ে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেন, হাওরের অবশিষ্ট ১০ শতাংশ এ সপ্তাহের মধ্যে কাটা শেষ হবে।

মঙ্গলবার (৫ মে) সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষ থেকে বিভিন্ন বিষয়ে সাংবাদিকদেন সঙ্গে অনলাইনে মতবিনিময়কালে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, হাওরভুক্ত এলাকাগুলোতে বেশি জীবনকালসম্পন্ন ব্রি-২৯ ধান (জীবনকাল-১৬৫ দিন) ধানের আবাদ থাকায় কাটতে কিছুটা দেরি হচ্ছে। আগামী জুন মাসের মধ্যে সারা দেশের বোরো ধান শতভাগ কাটা শেষ হবে বলেও তিনি আশা প্রকাশ করেন।

কৃষি মন্ত্রণালয়ের সচিব নাসিরুজ্জামান, অতিরিক্ত সচিব (প্রশাসন) আরিফুর রহমান অপু, অতিরিক্ত সচিব (গবেষণা) কমলারঞ্জন দাশ, অতিরিক্ত সচিব (সম্প্রসারণ) হাসানুজ্জামান কল্লোল এবং কৃষি বিপণন অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ ইউসুফ প্রমুখ এসময় সংযুক্ত ছিলেন।

কৃষিমন্ত্রী জানান, হাওরভুক্ত সাত জেলায় (কিশোরগঞ্জ, নেত্রকোনা, সুনামগঞ্জ, মৌলভীবাজার, হবিগঞ্জ, সিলেট, ব্রাহ্মণবাড়িয়া) শুধু হাওরের এ বছর বোরো আবাদের পরিমাণ ৪ লাখ ৪৫ হাজার ৩৯৯ হেক্টর জমিতে, এর মধ্যে গতকাল পর্যন্ত মোট কর্তন হয়েছে ৪ লাখ ৯৬৪ হেক্টর, যা হাওরভুক্ত মোট আবাদের শতকরা ৯০.০২ শতাংশ। হাওরাঞ্চলে (হাওর ও নন হাওর মিলে) মোট বোরো আবাদের পরিমাণ ছিল ৯ লাখ ৩৬ হাজার ৩২০ হেক্টর জমিতে। এ পর্যন্ত মোট কর্তনের পরিমাণ ৬ লাখ ১১ হাজার ৮১৩ হেক্টর, যা হাওরের জেলাগুলোর মোট আবাদের শতকরা ৬৫.৩৪ শতাংশ। অন্যদিকে, সারা দেশে আবাদের পরিমাণ ৪৭ লাখ ৫৪ হাজার ৪৪৭ হেক্টর, এর মধ্যে কর্তন হয়েছে ১১ লাখ ৮৮ হাজার ৬১১ হেক্টর। যা মোট আবাদের শতকরা ২৫ শতাংশ।

Check Also

রাতে জাতিসংঘে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ শনিবার (২৬ সেপ্টেম্বর) নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) …

%d bloggers like this: