Home / জাতীয় / স্বাধীন বাংলায় এখনো গরীব কেন, প্রশ্ন তথ্যমন্ত্রীর

স্বাধীন বাংলায় এখনো গরীব কেন, প্রশ্ন তথ্যমন্ত্রীর

নিউজ ডেস্ক: পরাধীনতার শৃঙ্খল থেকে বেরিয়ে স্বাধীনতার ৪৬ বছর পেরিয়ে গেলেও স্বাধীন বাংলায় এখনো গরীব কেন এমন প্রশ্ন রেখে তথ্য মন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, ‘আমাদেরকে এই প্রশ্নের উত্তর খুঁজতে হবে’। তিনি বলেন, গত চার দশকেরও বেশি সময়ে দেশে দারিদ্র্যের হার কমেছে ঠিকই; কিন্তু বৈষম্য বেড়েছে। কিন্তু অর্থনীতির নিয়ম অনুযায়ী, শুধু দারিদ্র্য কমালেই হবে না। সঙ্গে আয় বৈষম্য কমাতে হবে। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়ন করতে হলে দারিদ্র্য যেমন কমাতে; তেমনি বৈষম্যও কমাতে হবে।

দেশে রাজনৈতিক শান্তি বজায় রাখতে জঙ্গি, রাজাকার, ও তেঁতুল হুজুরদের কবরে পাঠাতে হবে বলেও মন্তব্য করেন তথ্যমন্ত্রী। গতকাল সোমবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশন আয়োজিত ছয়দিনের উন্নয়ন মেলার দ্বিতীয় দিনে এসডিজি বাস্তবায়ন বিষয়ক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তথ্যমন্ত্রী এসব কথা বলেন।

তথ্য মন্ত্রী হাসানুল হক ইনু প্রশ্ন রেখে বলেন, স্বাধীন বাংলায় এখনো তেঁতুল হুজুর ও রাজাকাররা দাপিয়ে বেড়ায় কেন। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়নের পথে তেঁতুল হুজুর ও রাজাকাররা বড় অন্তরায় বলেও মন্তব্য করেন তথ্যমন্ত্রী।

‘গণমানুষের কণ্ঠস্বর: বাংলাদেশে এসডিজি বাস্তবায়ন শক্তিশালীকরণ’ শিরোনামের সেমিনারে পিকেএসএফ সভাপতি ড. কাজী খলীকুজ্জমান আহমদ এর সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য দেন পিকেএসএফ ব্যবস্থাপনা পরিচালক আবদুল করিম, পিকেএসএফ-এর পরিবেশ ও জলবায়ু পরিবর্তন ইউনিটের পরিচালক ড. ফজলে রাব্বি ছাদেক আহমেদ এবং বেসরকারি সংস্থা ওয়েভ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মহসিন আলী।

তথ্যমন্ত্রীর বক্তব্যের পর সভাপতির বক্তব্যে পিকেএসএফ সভাপতি কাজী খলীকুজ্জমান আহমদ বলেন, স্বাধীন বাংলায় যখন তেঁতুল হুজুর ও রাজাকাররা শক্তি সঞ্চার করেছিল, তখন আপনারা চুপ ছিলেন।
সেজন্য তারা দাপিয়ে বেড়াচ্ছে। স্বাধীন বাংলায় এখনো গরীক কেন তথ্যমন্ত্রীর এমন বক্তব্যে খলীকুজ্জমান আহমদ বলেন, দেশে এখনো ধান্দাবাজ আছে বলেই গরীব আছে। হলমার্ক কেলেঙ্কারির বিচার হয় না দেশে। ব্যাংকিং খাতে এতো কেলেঙ্কারি হলো, অথচ একটারও বিচার হয়নি। সে কারণে স্বাধীন বাংলায় এখনো গরীব বলে মন্তব্য করেন তিনি।

Check Also

রাতে জাতিসংঘে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ শনিবার (২৬ সেপ্টেম্বর) নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) …

%d bloggers like this: