Home / আর্ন্তজাতিক / স্পেনের রাজার সমালোচনায় কাতালান প্রেসিডেন্ট

স্পেনের রাজার সমালোচনায় কাতালান প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক: কাতালোনিয়ার প্রেসিডেন্ট কার্লেস পুইগডেমন্ট তাদের স্বাধীনতার প্রশ্নে গণভোটকে ঘিরে স্পেনের রাজা ফিলিপ ষষ্ঠর অবস্থানের সমালোচনা করেছেন। তিনি অভিযোগ করেছেন, রাজা জেনেশুনেই লাখো কাতালানকে অবজ্ঞা করছেন।

বুধবার রাতে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে পুইগডেমন্ট মাদ্রিদ সরকারের পক্ষে অবস্থান নেওয়ায় রাজার এ সমালোচনা করেন। বরাবরের মতোই গণভোট শেষে স্প্যানিশ প্রধানমন্ত্রী মারিয়ানো রাজয় সংবাদমাধ্যমকে বলেন, স্পেনের জনগণ এই অসাংবিধানিক গণভোট ও তার ফলাফলকে মানবে না। তবে তারপরই পুইগডেমন্ট জাতির উদ্দেশে দেওয়া ভাষণে বলেন, কাতালানরা স্বাধীন রাষ্ট্র গড়ার অধিকার জিতে গেছে।

এরপর মঙ্গলবার এক সাক্ষাৎকারে কাতালান প্রেসিডেন্ট বলেন, আমাদের স্বাধীনতা ঘোষণা এখন কয়েকদিনের ব্যাপার মাত্র। যদি বিষয়টি না মেনে কেন্দ্রীয় সরকার হস্তক্ষেপ করে কিংবা কাতালোনিয়ার সরকারেরও নিয়ন্ত্রণে নেয়, তবে কী হবে? এমন এক প্রশ্নের জবাবে পুইগডেমন্ট বলেন, এমন কোনো ভুল যদি করা হয়, তবে সব কিছুই বদলে যাবে। গণভোটে পুলিশের বাধা দেওয়ায় মঙ্গলবার ধর্মঘট পালন করে কাতালানরা। আঞ্চলিক রাজধানী বার্সেলোনার রাস্তায়ই নেমেছিল প্রায় ৭ লাখ মানুষ। এই ধর্মঘটে সংহতি জানিয়ে বন্ধ ছিল নগরের দুই ফুটবল ক্লাব বার্সেলোনা ও এস্পানিয়লের স্টেডিয়াম এবং কার্যালয়ও।

আগামী সপ্তাহের শুরুতেই কাতালোনিয়া স্বাধীনতা ঘোষণা করতে পারে ইঙ্গিত দিয়ে পুইগডেমন্ট বলেন, এই মুহূর্তে দরকার (কারো) মধ্যস্থতা।
২৪ ঘণ্টা আগে মঙ্গলবার জাতির উদ্দেশে ভাষণ দেন রাজা ফিলিপ। সেখানে কাতালোনিয়ার গণভোটকে অবৈধ ও অগণতান্ত্রিক বলে আখ্যা দেন তিনি। রাজা স্প্যানিশ জনগণকে ঐক্যবদ্ধ থাকারও আহ্বান জানান।

পুইগডেমন্টের বুধবারের ভাষণের পর স্প্যানিশ সরকারও বিবৃতি দিয়ে বলেছে, মাদ্রিদ কাতালান নেতার কোনো ব্ল্যাকমেইল পাত্তা দেবে না। রাজার সমালোচনা করে তিনি দেখিয়েছেন, কতটা বাস্তবতাবহির্ভূত চিন্তাভাবনায় রয়েছেন তিনি। কেন্দ্রীয় সরকারের তীব্র বিরোধিতার মুখে রবিবার ওই গণভোটের আয়োজন করা হলে তাতে বাধা দেয় পুলিশ। এতে দিনভর সংঘর্ষ ও রক্তারক্তি হয়। সারাদিনে প্রায় ৯০০ স্বাধীনতাকামী আহত হয়। আহত হয় ৩০ পুলিশও।

Check Also

বিশ্বে করোনায় মৃত্যু ছাড়াল ৯ লাখ ১৩ হাজার

নিউজ ডেস্ক : বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় ২ কোটি ৮৩ লাখ ২৪ হাজার …

%d bloggers like this: