Home / আর্ন্তজাতিক / সৌদি বাদশাহ সিংহাসন ছাড়ছেন

সৌদি বাদশাহ সিংহাসন ছাড়ছেন

আর্ন্তজাতিক ডেস্ক : আগামী সপ্তাহে তিনি পদত্যাগ করে তাঁর ছেলে ক্রাউন প্রিন্স মুহাম্মদ বিন সালমানকে নতুন বাদশাহ ঘোষণা করবেন। ছেলেকে ক্ষমতা দিয়ে ৮২ বছর বয়সী সালমান আলংকারিকভাবে রাষ্ট্রপ্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন এবং পবিত্র স্থানগুলোর (মক্কা-মদিনা) তত্ত্বাবধায়ক থেকে যাবেন। রাজপরিবারটির ঘনিষ্ঠ একটি সূত্রের বরাত দিয়ে ব্রিটিশ গণমাধ্যম ডেইলি মেইল অনলাইন এ দাবি করেছে।

গত বৃহস্পতিবার প্রকাশিত ডেইলি মেইলের ‘এক্সক্লুসিভ’ প্রতিবেদনটিতে বলা হয়, চলতি মাসের শুরুতে রাজপরিবারের ৪০ জন যুবরাজ ও মন্ত্রীকে গ্রেপ্তার নির্দেশ দিয়ে ক্ষমতা গ্রহণের চূড়ান্ত পদক্ষেপটি নেন ক্রাউন প্রিন্স মুহাম্মদ বিন সালমান। আর বাদশাহর দায়িত্ব নিয়েই প্রথমে শত্রুরাষ্ট্র ইরানের মনোনিবেশ করবেন তিনি। শিয়া দেশটিকে শায়েস্তা করতে এরই মধ্যে ইসরায়েলকে জোট বাঁধার প্রস্তাব দিয়ে রেখেছেন সম্ভাব্য বাদশাহ মুহাম্মদ বিন সালমান, যাঁকে পশ্চিমা গণমাধ্যম সংক্ষেপে ‘এমবিএস’ লিখে থাকে।

প্রতিবেদনটিতে বলা হয়, ‘যদি নাটকীয় কিছু না ঘটে, তাহলে বাদশাহ সালমান আগামী সপ্তাহে এমবিএসকে সৌদি আরবের বাদশাহ হিসেবে নিয়োগের ঘোষণা দেবেন। আর পদত্যাগের পর বাদশাহ সালমান ইংল্যান্ডের রানির মতো (আলংকারিক রাষ্ট্রপ্রধানের) দায়িত্ব পালন করবেন। তবে তিনি বর্তমান উপাধি ‘পবিত্র স্থানগুলোর জিম্মাদার’ পদে থেকে যাবেন।

৩২ বছর বয়সী মুকুটধারী যুবরাজ মুহাম্মদ বিন সালমান (এমবিএস) চলতি মাসের শুরুতে সিংহাসনে বসার পথে চূড়ান্ত পদক্ষেপ হিসেবে ৪০ জন যুবরাজ ও মন্ত্রীকে গ্রেপ্তারের নির্দেশ দেন।

Check Also

বিশ্বে করোনায় মৃত্যু ছাড়াল ৯ লাখ ১৩ হাজার

নিউজ ডেস্ক : বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় ২ কোটি ৮৩ লাখ ২৪ হাজার …

%d bloggers like this: