Home / আর্ন্তজাতিক / সৌদি আরবে ভ্যাট বাড়ছে তিনগুণ

সৌদি আরবে ভ্যাট বাড়ছে তিনগুণ

নিউজ ডেস্কঃ অর্থনীতিতে করোনাভাইরাসের ক্ষতিকর প্রভাব কাটিয়ে উঠতে কঠিন সিদ্ধান্ত নেওয়ার হুঁশিয়ারি দিয়েছিল সৌদি আরব। তারই প্রমাণ মিললো সোমবারের এক ঘোষণায়। করোনার কারণে আন্তর্জাতিক বাজারের তেলের দাম অস্বাভাবিক কমে যাওয়ায় মূল্য সংযোজন কর (ভ্যাট) তিনগুণ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সৌদি সরকার। রাষ্ট্রীয় বার্তা সংস্থা সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) এ খবর নিশ্চিত করেছে।

তেলের দাম কমে যাওয়ায় অন্য উৎস থেকে আয় বাড়াতে ২০১৮ সালের প্রথম দিন থেকে সৌদি আরবে ভ্যাট প্রথা চালু হয়েছিল। অধিকাংশ পণ্য ও সেবার ক্ষেত্রে ৫ শতাংশ হারে ভ্যাট নির্ধারণ করা হয়। করোনার আর্থিক ক্ষতি কাটিয়ে উঠতে সেটা এবার ৫ শতাংশ থেকে বেড়ে দাঁড়ালো ১৫ শতাংশে। আগামী ১ জুলাই থেকে তিনগুণ বেশি ভ্যাট কার্যকর হচ্ছে।

সৌদি অর্থমন্ত্রী মোহাম্মদ আল জাদান সোমবার টেলিফোনে বলেছেন, ‘এই পদক্ষেপগুলো বেদনাদায়ক, কিন্তু মাঝারি থেকে দীর্ঘমেয়াদে আর্থিক ও অর্থনৈতিক স্থিতিশীলতা বজায় রাখতে প্রয়োজনীয় এবং করোনাভাইরাসের অভূতপূর্ব সংকটের সম্ভাব্য ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠতে পারে।’

এছাড়া আগামী ১ জুন থেকে সরকারি চাকরিজীবীদের জীবনযাপন ব্যয় ভাতা স্থগিত করা হচ্ছে। রিয়াদের সরকার জানিয়েছে, করোনার কারণে আর্থিক ক্ষতি পুষিয়ে নিতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

করোনার কারণে দেশটিতে সব ধরনের রেস্তোঁরা, সিনেমা হল থেকে শুরু করে ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে। বিমানও চলছে না। সৌদি আরবে এখন পর্যন্ত ৩৯ হাজার ৪৮ জন করোনায় আক্রান্ত হয়েছে, মৃতের সংখ্যা ২৪৬।

Check Also

ঝুঁকিতে যুক্তরাষ্ট্র প্রবাসী লাখ লাখ শিক্ষার্থী

নিউজ ডেস্ক : অনলাইনে শিক্ষা কার্যক্রম শুরু হলে ভিনদেশি শিক্ষার্থীদের নিজ দেশে ফিরতে হবে, মার্কিন …

%d bloggers like this: