Home / আর্ন্তজাতিক / সোশাল মিডিয়া নিয়ে হতে হবে সতর্ক: বারাক ওবামা

সোশাল মিডিয়া নিয়ে হতে হবে সতর্ক: বারাক ওবামা

আর্ন্তজাতিক ডেস্ক : সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা সম্প্রতি মুখোমুখি হয়েছেন ব্রিটিশ রাজ পরিবারের ছোট রাজপুত্র প্রিন্স হ্যারির। জানুয়ারিতে প্রেসিডেন্টের দায়িত্ব ছাড়ার পর এটিই ছিলো তার প্রথম কোনো সাক্ষাৎকারে অংশ নেয়া।

সাক্ষাৎকারে বিশ্ব রাজনীতি থেকে শুরু করে সামাজিক যোগাযোগের মাধ্যমের ব্যবহার, প্রিন্স হ্যারির বিয়ে, এমনকি বিনোদনের নানা বিষয় নিয়েও কথা বলেন ওবামা।

তবে পুরো সাক্ষাৎকারে একবারের জন্যও বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নাম নেননি তিনি!

সামাজিক যোগাযোগের মাধ্যমের প্রসঙ্গটি উঠলে ওবামা বলেন, ‘আমরা যারা নেতৃত্বে আছি, তাদের সোশাল মিডিয়ায় সর্বসাধারণের সঙ্গে যোগাযোগের জন্য আরও নতুন নতুন উপায় খুঁজে বের করতে হবে।

ইন্টারনেটের বিপদগুলোর একটি হলো, মানুষের পুরোপুরি ভিন্নধর্মী বাস্তবতা থাকতে পারে। তারা কেবল নিজেদের স্বার্থের সঙ্গেই যায়- এমন তথ্যের মধ্যেই তারা ডুবে থাকতে পারে।’

ওবামার সাক্ষাৎকারটি প্রিন্স হ্যারি নিয়েছেন বিবিসি ফোর-এর গেস্ট এডিটর হিসেবে। সেপ্টেম্বরে কানাডায় গ্রহণ করা এই সাক্ষাৎকারটি জানুয়ারিতে হোয়াইট হাউজ ছাড়ার পর ওবামার প্রথম সাক্ষাৎকার।

হ্যারিকে ওবামা জানান প্রেসিডেন্সি ছাড়ার পরের জীবনের কথা, যা কিনা তার ভাষ্যে ‘হাঁফ ছেড়ে বাঁচার’ মতো।

তিনি বলেন, ‘আমি কাজটা সত্যিই মিস করি, কারণ এটি ছিলো দারুণ। কিন্তু সকালে উঠে এখন আমি নিজেকে নিয়ে চিন্তা করতে পারি। প্রেসিডেন্টের দায়িত্ব যেহেতু পালন করতে হয় না, মিশেলের সঙ্গেও অনেক বেশি সময় কাটাতে পারি।’

বিশ্বের রাজনৈতিক অবস্থা নিয়ে উদ্বেগ প্রকাশ করলেও সাক্ষাৎকারে ওবামা দাবি করেন, ইতিহাসের যে কোনো সময়ের চেয়ে বিশ্ব অর্থনীতি এখন ভালো অবস্থানে আছে।

তিনি বলেন, ‘বিভিন্নভাবেই বিশ্ব এখন আগের চেয়ে ধনী। এটিই সম্ভবত বিশ্বের ইতিহাসে জন্ম নেয়ার সবচেয়ে ভালো সময়।’

সাক্ষাৎকারের একটি পর্বে বিভিন্ন মজার প্রশ্নের মুখোমুখিও হতে হয় ওবামাকে। সেখানে নিজের প্রিয় গায়িকা, প্রিয় সিনেমার নাম প্রকাশ করেন ওবামা। বলেন, বর্তমান বাস্কেটবল তারকা লেব্রন জেমসের চেয়ে মাইকেল জর্ডানকেই তার বেশি পছন্দ।

Check Also

বিশ্বে করোনায় মৃত্যু ছাড়াল ৯ লাখ ১৩ হাজার

নিউজ ডেস্ক : বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় ২ কোটি ৮৩ লাখ ২৪ হাজার …

%d bloggers like this: