Home / আর্ন্তজাতিক / সেনাবাহিনীর সঙ্গে দরবারে মুগাবে

সেনাবাহিনীর সঙ্গে দরবারে মুগাবে

আর্ন্তজাতিক ডেস্ক : রাষ্ট্রীয় টেলিভিশনে বলা হয়েছে, মুগাবে ও সেনাবাহিনীর মধ্যে আলোচনার মধ্যস্থতা করছেন একজন ক্যাথলিক যাজক। মুগাবের নিজের দল জিম্বাবুয়ে আফ্রিকান ন্যাশনাল ইউনিয়ন-পেট্রিয়টিক ফ্রন্ট (জানু-পিএফ) ও বিভিন্ন রাষ্ট্রের পক্ষ থেকে পদত্যাগের আহ্বানের মধ্যেই সেনাবাহিনীর পক্ষ থেকে জনগণকে আশ্বস্ত করা হয়েছে, এ ব্যাপারে ‘অগ্রগতি যত দ্রুত সম্ভব’ জানানো হবে।

বিবিসির প্রতিনিধি জিম্বাবুয়ের ক্ষমতার রাজনীতির এই সময়টাকে ‘সন্ধিক্ষণ’ হিসেবে উল্লেখ করে বলেছেন, মুগাবে পদত্যাগ করতে চাইবেন না, এটাই স্বাভাবিক। আবার আন্তর্জাতিক বিশ্বও চায় না, সেখানে সেনাবাহিনী সংবিধানবহির্ভূতভাবে ক্ষমতায় আসুক। ফলে সেনাবাহিনী একজন অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্টের কাছে ক্ষমতা হস্তান্তরের জন্য মুগাবেকে চাপ প্রয়োগের চেষ্টা করবে।

সেনাবাহিনীকে ক্ষমতায় দেখতে চান না দেশটির বিরোধীদলীয় নেতা মরগান সভাঙ্গিরাইও। নিজেকে গণতন্ত্রপন্থী বলে দাবি করে তিনি বলেন, অসাংবিধানিক উপায়ে ক্ষমতার দখল তিনি কোনোভাবেই সমর্থন করেন না। জিম্বাবুয়ের বর্তমান সংকট কাটাতে হলে সবাইকে নিয়ে সংবিধান অনুযায়ী শাসনক্ষমতা চালাতে হবে।

সভাঙ্গিরাই আরো বলেন, দেশে অভ্যুত্থান হলেও সেনাবাহিনী সরকার চালাচ্ছে না। জিম্বাবুয়েতে বর্তমানে একটি বৈধ প্রশাসনের হাতে ক্ষমতা হস্তান্তর করা প্রয়োজন। আর জনগণের ভোটের মাধ্যোমেই সেটা প্রতিষ্ঠা করতে হবে।

এদিকে বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, মুগাবেকে তাঁর দলের সম্পাদকের পদ থেকে বহিষ্কারের জন্য কেন্দ্রীয় কমিটির নেতারা খুব শিগগির বর্ধিত সভায় বসতে যাচ্ছেন। কেন্দ্রীয় কমিটির অন্তত দুটি সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

গতকাল শনিবার জিম্বাবুয়ের রাজধানীর হারারেতে হাজার হাজার মানুষ মুগাবের পদত্যাগের দাবিতে বিক্ষোভ করেছে। এ সময় তারা সেনাবাহিনীর অভিযানের পক্ষেও স্লোগান দেয়। জনতা সেনাপ্রধানের ছবি নিয়ে মিছিলে অংশ নেয়।

Check Also

বিশ্বে করোনায় মৃত্যু ছাড়াল ৯ লাখ ১৩ হাজার

নিউজ ডেস্ক : বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় ২ কোটি ৮৩ লাখ ২৪ হাজার …

%d bloggers like this: