Home / খেলাধুলা / ‘সেঞ্চুরি’ করেছেন চার বোলারও

‘সেঞ্চুরি’ করেছেন চার বোলারও

স্পোর্টস ডেস্ক: বাংলাদেশের বিপক্ষে ব্লুমফন্টেইন টেস্টের প্রথম ইনিংসে সেঞ্চুরি করেছেন দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যান। আর বল হাতে ‘অন্যরকম’ সেঞ্চুরি করেছেন চার বাংলাদেশি বোলার। তারা হলেন ‘কাটার মাস্টার’ মুস্তাফিজুর রহমান, পেসার শুভাশিস রায়, রুবেল হোসেন এবং স্পিনার তাইজুল ইসলাম। এই চার স্পেশালিস্ট বোলারই বল হাতে ১০০-এর ওপর রান দিয়েছেন। সাফল্য বলতে শুভাশিস রায়ের ২ উইকেট আর রুবেলের ১টি।

লাঞ্চের আগ পর্যন্ত প্রোটিয়াদের সংগ্রহ ৩ উইকেটে ৫৩০ রান। এখন পর্যন্ত মুস্তাফিজ ২৪ ওভার বল করে ৩ মেডেনসহ ১০৯ রান। শুভাশিস ২ উইকেটের বিনিময়ে ২৬ ওভার বল করে দিয়েছেন ১০৭ রান। রুবেল ২২ ওভার বল করে দিয়েছেন ১১৩ রান, পেয়েছেন ১ উইকেট। আর তাইজুল ২৫ ওভার বল করে ১১৯ রান দিয়ে উইকেটশুন্য আছেন।

৩ উইকেটে ৪২৮ রান নিয়ে দ্বিতীয় দিন শুরু করে প্রোটিয়ারা। বৃষ্টির কারণে দেড় ঘণ্টা দেরিতে খেলা শুরুর পরপরই তৃতীয় ব্যাটসম্যান হিসেবে সেঞ্চুরি করেন হাশিম আমলা। ১১৩ বলে ক্যারিয়ারের ২৮তম সেঞ্চুরি তুলে নিতে আমলা ১৪টি বাউন্ডারি হাঁকিয়েছেন। এর কিছু পরেই ১৪৭ বলে ১২ বাউন্ডারিতে টেস্ট ক্যারিয়ারের ৭ম সেঞ্চুরি তুলে নেন অধিনায়ক ফাফ ডু-প্লেসিস। লাঞ্চের আগ পর্যন্ত দুজনের জুটিতে এসেছে ২৪২ রান।

টেস্টে এক ইনিংসে ৪ সেঞ্চুরি ক্রিকেট ইতিহাসে বিরল ঘটনা নয়। বরং এক ইনিংসে ৫ সেঞ্চুরির ইতিহাস আছে অস্ট্রেলিয়ার। তবে সেটা দ্বিতীয় ইনিংসে। সেটি ১৯৫৫ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে করেছিল অজিরা। ২০০১ সালে বাংলাদেশের বিপক্ষে পাকিস্তানেরও ৫ ব্যাটসম্যন দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরি করেছিলেন। তবে প্রথম ইনিংসে এখনো সর্বোচ্চ সেঞ্চুরির সংখ্যা ৪টি। ২০০৫ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অ্যান্টিগা টেস্টের প্রথম ইনিংসে এবি ডি ভিলিয়ার্স, গ্রায়েম স্মিথ, জ্যাক ক্যালিস আর অ্যাশওয়েল প্রিন্স সেঞ্চুরি করেছিলেন। আজ সেই ইতিহাসের পুনরাবৃত্তি হলো বাংলাদেশের বিপক্ষে।

Check Also

গার্দিওয়ালার অধীনে আবারও যাবেন মেসি?

নিউজ ডেস্ক  : নির্ঘুম রাত কাটছে মেসি ভক্তদের। ক্লাবের সবচেয়ে বড় তারকা যে আনুষ্ঠানিক জানিয়ে …

%d bloggers like this: