Home / বিনোদন / সঙ্গীত ও শ্রোতাই এখন রাজন খানের পৃথিবী

সঙ্গীত ও শ্রোতাই এখন রাজন খানের পৃথিবী

হাসান মুরসালিন: বর্তমান প্রজন্মের অন্যতম জনপ্রিয় ও প্রতিভাবান সঙ্গীত শিল্পী রাজন খান। সিলেটে জন্মগ্রহন করা এ শিল্পী সিলেটেই বেড়ে উঠেছেন। শিক্ষা জীবনে তিনি সিলেট কমার্স কলেজ থেকে এইচ.এস.সি এবং এম এম সি থেকে অনার্স সম্পন্ন করেন। এ তরুন শিল্পী ছোট বেলা থেকেই গানের প্রতি অনেক দুর্বল। তাই সঙ্গীতকে ভালোবেসেই তার সাথে সখ্যাতা গড়ে তুলেন। এখন তার ধ্যনধারন সঙ্গীত ও শ্রোতাদের নিয়েই। এই সম্ভবনাময়ী শিল্পীর সাথে একান্তে কথা হয় নিউজপিকটুয়েটিফোরের সাথে। সেই কথপোকথনের পুরো অংশ পাঠকদের উদ্দেশ্যে তুলে ধরা হলে।

সঙ্গীত জীবনের প্রথম হাতে খড়ি কখন এবং কার কাছ থেকে?

২০০৩ সালে আমার উস্তাদ কৃষ্ণ পদ ইমন এর হাত ধরেই গানের জগতে আসা।

আপনার উস্তাদ সম্পর্কে কিছু বলেন

অনেক গুনি একজন মানুষ, উনার নিজস্ব প্রতিষ্ঠান “খেয়াল” এ রেডিও বেতার এর রেজিষ্ট্রিশনকৃত শিল্পী আছেন। বর্তমানে উনি সিলেট ক্যাডেট কলেজ এ গানের শিক্ষক হিসাবে দায়িত্ব পালন করছেন।

প্রধানত কোন ঘরানার গান গেয়ে থাকেন?

সব ধরনের গান গেয়ে থাকি, তবে ফোক গানটা একটু বেশি করা হয়।

প্রথম জনসম্মুখে গান গাওয়ার দিনটির অনুভূতি

আসলে সেই দিনের কথা চাইলে ও কোনদিন ভুলতে পারব না, সেই দিন ছিল ১৬ই ডিসেম্বর, নিজ এলাকায় হাজার হাজার মানুষ এর সামনে যখন গান গেয়েছিলাম তখন মনের ভিতরে অনেক ভয় কাজ করেছিল, গান শুনে যখন সবাই আমাকে উৎসাহ দিতে থাকল তখন সব ভয় কেটে গেল, আর সেই দিন এর কথা কখনও ভোলার নয়। তারপর ভালভাবে গানের জগতে আসা আমার বন্ধু সুমনের হাত ধরে। ওর মাধ্যমে একাধিক পোগ্রামে গান গেয়েছি আমি।

জনপ্রিয়তা কবে থেকে শুরু হয়?

আমার ২০১৩ সালে ১ম এ্যালবাম মন যাতনা সংগীতার ব্যানারে বের হওয়ার পরেই জনপ্রিয়তা পেতে থাকি।

মন যাতনা আপনার আকাঙ্খা কতটুকু পুরন করেছিলো?

আসলে এ্যালবামটা যখন করি তখন ভাবিনি যে ,এই এলবাম আমার সব কিছু পরিবর্তন করে দিবে, এ্যালবাম বাজারে আসার পর থেকে আমার সব বদলে গেল, এ্যালবামটি দেশ বিদেশে সবার নজরে কেড়ে নিলো। তারপর থেকে আমার অগ্রযাত্রা শুরু হয়। আমি এত বেশি মানুষ এর রেসপন্স পাব কখনো ভাবিনি।এই এ্যালবামটিই ছিল আমার র্টানিং পয়েণ্ট। মন যাতনা এ্যালবাম এর ভাল সারা পেয়ে বছর খানেক পরেই কাজ শুরু করলাম দ্বিতীয় একক এলবাম মন যাতনা ২, আর সেই এলবাম ও অনেক স্রোতাপ্রিয় হয়। অনেক ভাল রেসপন্স পেয়েছিলাম। আর মন যাতনা এবং মন যাতনা ২, দুটি এ্যালবামের কম্পোজিশন এর কাজ করে আমারই বন্ধু এন এইচ সিহান।

আপনার পরবর্তী এ্যালবাম সম্পর্কে কিছু বলেন

লাস্ট ইয়ার আমার তৃতীয় একক এ্যালবাম রঙের ফানুস এ্যালবামটি রিলিজ হয় জি সিরিজ এ ব্যানারে। এবং এ্যালবামটির ফিচার করেন সৈয়দ ওয়ালী।

আর বর্তমানে কোন এ্যালবামের কাজ হাতে আছে নাকি?

বর্তমানে মিউজিক ভিডিও নিয়া কাজ করছি, কিছু দিন আগে রিলিজ হল আমার আর বৃষ্টির দৈত কন্ঠে গাওয়া “শোন” গানের মিউজিক ভিডিও। আর কিছু দিনের মধ্যে দু-তিনটি সলো গান এবং বেশ কিছু মিউজিক ভিডিও আমার স্রোতাদের উপহার দিতে পারব। আর নতুন বছরে কাজ শুরু করব আমার চতুর্থ  সলো এ্যালবামের।

আপনার এ্যালবাম গুলোর নাম?

এখন পর্যন্ত আমার মোট ৩ টা সলো এ্যালবাম বাজারে এসেছে। মন যাতনা, মন যাতনা -২ ও রঙের ফানুশ বাজারে এসেছে। মিক্স এ্যালবাম সপ্নছায়া, একজোড়া গান।

স্টেজ পারর্ফম কেমন করা হয়, কোথায় কোথায় করা হয়?

এখন স্টেজ শোটা একটু বেশি করা হয়। প্রায় সব যায়গায় এ করা হয়, বেশির ভাগ স্টেজ শো সিলেটই করা হয়।

বর্তমানের মিউজিক ইন্ড্রাস্টি নিয়ে কিছু বলেন

বর্তমানের মিউজিক ইন্ডাস্ট্রি নিয়া আসলে আমার তেমন কিছু বলার নাই, সবাই অনেক ভাল কাজ করছেন। আর যারা ভাল কাজ করবে তাকেই মানুষ গ্রহন করবে।

আপনার ভালো লাগা কয়েকজন শিল্পীর কথা বলেন

শ্রদ্ধেয় সুবীর নন্দী স্যার, বারী সিদ্দিকি।

আপনার সামনের পরিকল্পনা কি?

খুব তাড়াতাড়ি নতুন এ্যালবাম এর কাজ শুরু করবো এবং বেশ কিছু মিউজিক ভিডিও শ্রোতাদের উপহার দিব।

ধন্যবাদ আপনাকে

আপনাকেও ধন্যবাদ এবং পাঠক ও আমার সকল শ্রোতাদের ধন্যবাদ।

Check Also

মাশরাফির নায়িকা হতে চাই: পূজা চেরি

বিনোদন ডেস্ক: হলিউড কিংবা বলিউডের মতো ঢালিউডেও কোনো একদিন জাতীয় দলের নেতা থেকে পুরাদস্তুর রাজনীতিবিদ …