Home / আইন-আদালত / ষোড়শ সংশোধনী মামলায় আমরাই কামিয়াব হব: আইনমন্ত্রী

ষোড়শ সংশোধনী মামলায় আমরাই কামিয়াব হব: আইনমন্ত্রী

নিউজ ডেস্ক: বিচারকদের অপসারণের ক্ষমতা সংসদের কাছে ফিরিয়ে নিতে বহুল আলোচিত সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিল করে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ যে রায় দিয়েছেন, সে ব্যাপারে এখনও আশার আলো দেখছেন আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক। তিনি বলেন, “আমি এখনও মনে করি, আইনি পদক্ষেপে ষোড়শ সংশোধনীর যে মামলা, সেই মামলায় আমরাই (সরকার) কামিয়াব (সফল) হব। ”

আজ সোমবার বিকেলে দশম জাতীয় সংসদের ১৭তম অধিবেশনের দ্বিতীয় দিনে প্রশ্নোত্তর পর্বে আইনমন্ত্রী এমন আশাবাদ ব্যক্ত করেন।

জাতীয় পার্টির সংসদ সদস্য ফখরুল ইমামের এক সম্পূরক প্রশ্নের সুযোগ নিয়ে মন্ত্রীর প্রতি প্রশ্ন রেখে তিনি বলেন, “পার্লামেন্ট ডিসফাংশনাল (অকার্যকর), সুপ্রিম কোর্ট রায় দিয়েছেন। এই রায় দেওয়ার দিন আমি আইনমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেছিলাম। তখন উনি বলেছিলেন কিছুতেই এটা হতে পারে না। আমরা সুপ্রিম কোর্টে জিতব। আমি এখন সর্বশেষ অবস্থাটা আইনমন্ত্রীর কাছে জানতে চাই। ”

জবাবে আইনমন্ত্রী বলেন, “আমি এই সংসদে দাঁড়িয়ে মামলার পক্ষ হিসেবে বলেছিলাম আমরা নিশ্চয়ই জিতব। কিন্তু রায় দেওয়ার মালিক হচ্ছেন আপিল বিভাগ। তারা সিদ্ধান্ত নিয়েছেন কিন্তু আমি এখনও মনে করি, আইনি পদক্ষেপে ষোড়শ সংশোধনীর মামলায় আমরাই কামিয়াব হব।”

জাতীয় পার্টির অপর সংসদ সদস্য নুরুল ইসলাম ওমরের সম্পূরক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী জানান, দেশে সাম্প্রতিককালে নারী ও শিশু নির্যাতনের যে ঘটনাগুলো ঘটছে, নিশ্চয়ই সে ব্যাপারে বিচার বিভাগ ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় অবগত রয়েছেন। কিন্তু সরকার থেকে ধর্ষণসহ নারী ও শিশু নির্যাতন মামলাগুলো তড়িৎ নিষ্পত্তির ব্যাপারে উদ্যোগ নিয়েছি। আর দেশে বিদ্যমান যে নারী ও শিশু নির্যাতন আইন রয়েছে- তা পরিপূর্ণ আইন। এই আইনেই সর্বোচ্চ শাস্তির বিধান রয়েছে। আমরা নারী ও শিশু নির্যাতন মামলাগুলো যাতে দ্রুত নিষ্পত্তি হয় সে ব্যাপারে দেশের সকল প্রসিকিউশনকে নির্দেশ দেওয়া হয়েছে।

Check Also

রাতে জাতিসংঘে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ শনিবার (২৬ সেপ্টেম্বর) নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) …

%d bloggers like this: