Home / দেশজুড়ে / শেরেবাংলার ১৪৪তম জন্মবার্ষিকী আজ

শেরেবাংলার ১৪৪তম জন্মবার্ষিকী আজ

দেশজুড়ে ডেস্ক:   আজ ২৬ অক্টোবর বাংলার বাঘ খ্যাত অবিভক্ত বাংলার মুখ্যমন্ত্রী এ কে ফজলুল হকের ১৪৪তম জন্মবার্ষিকী। ঝালকাঠির রাজাপুর উপজেলার সাতুরিয়ার গ্রামের মিয়া বাড়িতে ১৮৭৩ সালের ২৬ অক্টোবর মধ্যরাতে বাঙালি জাতীয়তাবাদের অন্যতম প্রবক্তা ও বাংলার অবিসংবাদিত নেতা জন্মগ্রহণ করেন তার নানার বাড়িতে।

বাড়িটি ঝালকাঠির রাজাপুর উপজেলার ‘সাতুরিয়া মিয়াবাড়ি’ নামে পরিচিত। শেরেবাংলার শৈশব ও কৈশোরের অনেকটা সময় কেটেছে এ গ্রামে। এখানকার একটি মক্তবে লেখাপড়া করেন তিনি। যে পুকুরে তিনি সাঁতার কাটতেন তা আজো বিদ্যমান। ১৯৪১ সালে তিনি প্রতিষ্ঠা করেন সাতুরিয়া এম এম হাই স্কুল। এক সময় তিনি সাতুরিয়াকে রাজনীতির অন্যতম কেন্দ্র হিসেবেও ব্যবহার করেন। এ ছাড়া সাতুরিয়ায় ছড়িয়ে রয়েছে তার অনেক স্মৃতি। মহান এ নেতা জন্মগ্রহণ করেন যে ভবনে সেই ভবনসহ মোঘল আমলে নির্মিত আরো কয়েকটি ভবন এখনো দাঁড়িয়ে রয়েছে।

এদিকে, শেরেবাংলার স্মৃতি সংরক্ষণসহ তার জীবনীর ওপর গবেষণা ও অধ্যায়ন করার জন্য মিয়া বাড়ির খুব কাছেই সম্পূর্ণ বেসরকারি উদ্যোগে নিজস্ব জমিতে নির্মিত হয়েছে ‘শের-ই-বাংলা এ কে ফজলুল হক রিসার্চ ইনস্টিটিউট’।
সাতুরিয়া গ্রামের সন্তান যুক্তরাজ্যপ্রবাসী প্রকৌশলী এ কে এম রেজাউল করিম এ রিসার্চ ইনস্টিটিউট প্রতিষ্ঠা করেন। আজ বৃহস্পতিবার সকালে রিসার্চ ইনস্টিটিউট চত্বরে অনুষ্ঠিত হচ্ছে স্মরণসভা। এতে স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা অংশগ্রহণ করছেন।

Check Also

এই সৌদি প্রবাসীদের কী হবে?

নিউজ ডেস্ক  : সৌদি আরবে নতুন করে বাংলাদেশ বিমানের ল্যান্ডিংয়ের অনুমতি না মেলায় জটিলতা কাটছে …

%d bloggers like this: