Home / জাতীয় / ‘শিশু শ্রমিক না নিয়োগের শর্তে ট্রেড লাইসেন্স দিতে হবে’

‘শিশু শ্রমিক না নিয়োগের শর্তে ট্রেড লাইসেন্স দিতে হবে’

নিউজ ডেস্ক: ট্রেড লাইসেন্স দেওয়ার আগে শিশু শ্রমিক নিয়োগ দেওয়া হবে না, এই বিষয়টি নিশ্চিত করতে হবে। এ বিষয়ে সিটি করপোরেশনকে উদ্যোগ নেওয়ার আহ্বান জানিয়েছেন বক্তারা। বুধবার রাজধানীর বিয়াম ফাউন্ডেশন মিলনায়তনে আয়োজিত এক সংলাপে বক্তারা এ আহ্বান জানান।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) সঙ্গে বেসরকারি  উন্নয়ন সংস্থা অ্যাকশন ফর সোশ্যাল ডেভেলপমেন্ট  (এএসডি) আয়োজিত এ সংলাপে শিশুশ্রম নিরসন নিয়ে কাজ করে এমন কয়েকটি সংস্থার প্রতিনিধিরা শিশুশ্রম পরিস্থিতি তুলে ধরেন। এএসডি’র উপনির্বাহী পরিচালক মোজাম্মেল হকের সঞ্চালনায়  সংলাপে বক্তব্য দেন ডিএসসিসি প্রধান বস্তি উন্নয়ন কর্মকর্তা এ কে এম লুৎফুর রহমান সিদ্দিকী এবং এএসডি’র নির্বাহী পরিচালক জামিল এইচ চৌধুরী।

সংলাপে জানানো হয়, সারা দেশে ৩৪ লাখ ৫০ হাজার ৩৬৯ জন শিশু নানামুখী শ্রমের সঙ্গে জড়িত। তাদের মধ্যে অনানুষ্ঠানিক খাতে ৩২ লাখ ৭২ হাজার ৭৭৯ জন এবং আনুষ্ঠানিক খাতে এক লাখ ৭৭ হাজার ৫৯০ জন। সবচেয়ে বড় উদ্বেগের বিষয় হলো দেশের প্রায় ১২ লাখ শিশু ঝুঁকিপূর্ণ শ্রমে নিযুক্ত। যাদের সুন্দর আগামীর স্বপ্ন নষ্ট হয়ে যাচ্ছে।

এ বিষয়ে আলোচনাকালে বক্তারা শিশুশ্রম পরিস্থিতিকে ‘ভয়ানক’  আখ্যা দিয়ে বলেন, এত কিছুর পরও এ ব্যাপারে কোনও  উল্লেখযোগ্য তৎপরতা নেই। শিশুশ্রমিক নিয়োগ চলছে।

এই নিয়োগ বন্ধে যত শিগগির সম্ভব ট্রেড লাইসেন্সে ‘শিশুশ্রমকে না বলুন’ স্লোগান জুড়ে দেওয়ার দাবি জানানো হয়।বক্তারা আরও বলেন, ট্রেড লাইসেন্স ইস্যু করার দায়িত্ব সিটি করপোরেশেনের হওয়ায় এই দায়িত্বও করপোরেশনকেই নিতে হবে। পাশাপাশি সিটি করপোরেশনের বিভিন্ন কার্যক্রমে শিশুশ্রম নিরসনের বিষয় যুক্ত করতে হবে। সিটি করপোরেশনের আওতাধীন যেসব কমিউনিটি সেন্টার রয়েছে সেগুলোতে ‘শিশুশ্রমকে না বলুন’ শীর্ষক ব্যানার লাগানোর আহ্বান জানান বক্তারা।

Check Also

রাতে জাতিসংঘে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ শনিবার (২৬ সেপ্টেম্বর) নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) …

%d bloggers like this: