Home / আইন-আদালত / ‘শিশুশ্রম ও নির্যাতন বন্ধে আইন প্রণয়ের উদ্যোগ গ্রহণ করেছে’

‘শিশুশ্রম ও নির্যাতন বন্ধে আইন প্রণয়ের উদ্যোগ গ্রহণ করেছে’

নিউজ ডেস্ক: শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মোঃ মুজিবুল হক বলেছেন, গৃহকাজে শিশুশ্রম ও শিশু নির্যাতন বন্ধে নীতিমালা করা হয়েছে। কিন্তু তাতে কাজ হচ্ছে না। তাই সরকার এ বিষয়ে একটি আইন প্রণয়ের উদ্যোগ গ্রহণ করেছে।

মঙ্গলবার দুপুরে খুলনার সি এস এস আভা সেন্টারে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ কর্তৃক গৃহীত ‘জীবনের জন্য প্রকল্প’ শীর্ষক প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

গৃহস্থালী কাজে শিশুরা বেশি নির্যাতনের শিকার হয় উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, সরকার সবক্ষেত্রে শিশুশ্রম ও নির্যাতন রোধে নানামূখী কার্যক্রম গ্রহণ করায় গার্মেন্টস শিল্পে ৪৫ লাখ শ্রমিকের মধ্যে এখন কোন শিশু শ্রমিক নেই।

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী শিশুদের আগামী দিনের ভবিষ্যৎ উল্লেখ করে বলেন, শিশুদের ভেতরের সুপ্ত সম্ভাবনাকে জাগ্রত করে তাদেরকে এ দেশের সম্পদ হিসেবে গড়ে তুলতে হবে।

তিনি বলেন, ২০২১ সালের মধ্যে বাংলাদেশ সরকার এ দেশ থেকে সকল প্রকার ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসন এবং ২০২৫ সালের মধ্যে সবধরণের শিশুশ্রম বন্ধে বদ্ধপরিকর। এ লক্ষ্যে সরকার ৮৭৫ কোটি টাকা ব্যয়ে একটি বৃহৎ প্রকল্প গ্রহণ করতে যাচ্ছে।

সংশ্লিষ্ট সূত্র মতে, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ জীবনের জন্য প্রকল্পের মাধ্যমে ১৮ হাজার শ্রমে নিযুক্ত ও ঝুঁকিতে থাকা শিশুকে সহায়তা প্রদান করবে। চার বছর মেয়াদী এই প্রকল্পটি খুলনা সিটি, রূপসা উপজেলা, যশোর পৌরসভা এবং বাগেরহাটের রামপাল ও মোংলা উপজেলাতে ২০২০ সাল পর্যন্ত বাস্তবায়ন করা হবে।

অনুষ্ঠানে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় কর্তৃক শিশু শ্রম নিরসনে বাংলাদেশ সরকারের কার্যক্রমের উপর উপস্থাপনা প্রদান করেন মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব খোন্দকার মোস্তান হোসেন।
জীবনের জন্য প্রকল্পের লক্ষ্য, উদ্দেশ্য, কার্যক্রম ও অগ্রগতি উপস্থাপন করেন প্রকল্প পরিচালক প্রভাস চন্দ্র বিশ্বাস।

বিভাগীয় কমিশনার মোঃ আবদুস সামাদের সভাপতিত্বে অনুষ্ঠিত এই উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন খুলনা জেলা প্রশাসক মোঃ আমিন উল আহসান। অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করেন অতিরিক্ত ডিআইজি মোঃ হাবিবুর রহমান।

অনুষ্ঠানে প্রতিমন্ত্রী শ্রমিক কল্যাণ ফান্ডেশন তহবিল হতে কয়েকজনের হাতে আর্থিক সহায়তার চেক তুলে দেন এবং জীবনের জন্য প্রকল্পের সুফলভোগীদের মধ্যে পারিবারিক আয় বর্ধনমূলক উপকরণ বিতরণ করেন।

Check Also

রাতে জাতিসংঘে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ শনিবার (২৬ সেপ্টেম্বর) নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) …

%d bloggers like this: