Home / জাতীয় / শিশুখাদ্যের মোড়কে প্রধানমন্ত্রীর ছবিসহ ‘উপহার’ লেখার নির্দেশ

শিশুখাদ্যের মোড়কে প্রধানমন্ত্রীর ছবিসহ ‘উপহার’ লেখার নির্দেশ

নিউজ ডেস্কঃ করোনাভাইরাস মোকাবিলায় মানবিক সহায়তা হিসেবে সরকারিভাবে ত্রাণসামগ্রী ও শিশুখাদ্য বরাদ্দ দেওয়া হচ্ছে।  এসব শিশুখাদ্যের মোড়ক, প্যাকেট কিংবা বস্তার গায়ে প্রধানমন্ত্রীর ছবিসহ ‘উপহার’ লিখে দিতে জেলা প্রশাসকদের নির্দেশনা দিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়।

রোববার (১২ এপ্রিল) মন্ত্রণালয়ের এক আদেশে এ নির্দেশনা দেওয়া হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, ত্রাণসামগ্রী ও শিশুখাদ্য মোড়ক বা প্যাকেট বা বস্তায় বিতরণ করতে হবে।  মোড়ক বা প্যাকেট বা বস্তার গায়ে প্রধানমন্ত্রীর সরকারি ছবিসহ ‘মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার’ লিখতে হবে। মোড়ক বা প্যাকেট বা বস্তার গায়ে ‘গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার’ সম্বলিত গোল সিল ব্যবহার করতে হবে।

এতে আরও বলা হয়, করোনাভাইরাস মোকাবিলায় মানবিক সহায়তা হিসেবে ত্রাণসামগ্রী ও শিশুখাদ্য বরাদ্দ দেওয়া হচ্ছে। বরাদ্দ করা ত্রাণসামগ্ৰী ও শিশুখাদ্য প্রয়োজন অনুযায়ী জেলা প্রশাসকরা সব সিটি করপোরেশনের সংশ্লিষ্ট প্রধান নির্বাহী কর্মকর্তা ও উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কাছে উপ-বরাদ্দ দেওয়া হয়।  পরে সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলর বা ইউপি চেয়ারম্যানের অনুকূলে সরকারি আদেশ জারি করা হয়।

ত্রাণসামগ্রী ও শিশুখাদ্য উত্তোলন এবং বিতরণে সংশ্লিষ্ট ট্যাগ অফিসাররা সবসময় উপস্থিত থাকবেন। এক্ষেত্রে কোনো ধরনের ব্যত‌্যয় ঘটানো যাবে না বলেও নির্দেশনা দেওয়া হয়।

তাছাড়া এসব ত্রাণসামগ্রী ও শিশুখাদ্য বিতরণে স্বচ্ছতা ও জবাবহিদিতা নিশ্চিতে এর আগে মন্ত্রণালয় থেকে জারি করা সব বিধি-বিধানের সঙ্গে এসব নির্দেশনা বাধ্যতামূলকভাবে প্রতিপালন করতে হবে।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় থেকে দুই দফায় এক কোটি ৬০ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

 

Check Also

রাতে জাতিসংঘে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ শনিবার (২৬ সেপ্টেম্বর) নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) …

%d bloggers like this: