Home / জাতীয় / শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তি বিবেচনা করুন: রওশন

শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তি বিবেচনা করুন: রওশন

নিউজ ডেস্ক : বিরোধীদলীয় নেতা ও জাতীয় পার্টির সিনিয়র কো-চেয়ারম্যান রওশন এরশাদ এমপি সরকারকে শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির বিষয়টি বিবেচনা করার আহ্বান জানিয়েছেন। সোমবার সংবাদ মাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এ আহ্বান জানান।

দেশের হাজার হাজার নন-এমপিও স্কুল, কলেজ ও মাদরাসার শিক্ষক-কর্মচারীর বেশির ভাগই বিনা বেতনে চাকরি করছেন। অথচ প্রতিষ্ঠানগুলো গড়ে উঠেছে সরকারের স্বীকৃতি নিয়েই।
কিন্তু বছরের পর বছর এসব শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তি হয়নি। এ নিয়ে জাতীয় সংসদে একাধিকবার দাবি উঠলেও বিষয়টি উপেক্ষিতই থেকে গেছে।

বিবৃতিতে বিরোধীদলীয় নেতা বলেন, আমাদের দেশের শিক্ষকরাই সবচেয়ে বেশি অবহেলিত। তাদের জীবন যাপনের জন্য প্রয়োজনীয় বেতন-ভাতা যোগান দেয়া হয় না।

বিশেষ করে নন-এমপিও প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষকদের অধিকাংশকেই জীবন যাপনের জন্য অন্য কোনো কাজ করতে হয়।

তিনি বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানগুলো সমৃদ্ধ করা, সুশিক্ষার পরিবেশ সৃষ্টি এবং শিক্ষার সুষ্ঠু বিকাশের জন্য এমপিওভুক্তি অত্যন্ত জরুরি।

যদিও এমপিওভুক্তির জন্য শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে কিছু শর্তপূরণ করতে হয়। এমপিওভুক্তির সঙ্গে শিক্ষকদের জীবন-জীবিকা, মান মর্যাদার বিষয়টিও জড়িত।

তিনি আরও বলেন, শিক্ষকদের জীবন অবহেলা ও কষ্টে কাটলে তাদের উৎসাহ ফুরিয়ে যাবে। তাদের হাত দিয়ে ভবিষ্যতে সু-নাগরিক বেরিয়ে আসবে কীভাবে? কাজেই মানবিক দিক বিবেচনা করে সরকার নন-এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্তির ব্যাপারে অবিলম্বে ব্যবস্থা গ্রহণ করবেন বলে আশা প্রকাশ করেন

Check Also

রাতে জাতিসংঘে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ শনিবার (২৬ সেপ্টেম্বর) নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) …

%d bloggers like this: