Home / আর্ন্তজাতিক / শক্তিশালী ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল চীন

শক্তিশালী ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল চীন

আন্তর্জাতিক ডেস্ক: দূরপাল্লার আন্তমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করল চীন। ওয়াশিংটনের একটি সংবাদপত্রে এই সংক্রান্ত খবর প্রকাশিত হয়েছিল। তাতে বলা হয়েছিল, গত ১২ এপ্রিল ডংফেন-৪১ নামের একটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে বেইজিং। এরপরেই সম্প্রতি এই খবরে শিলমোহর দিয়েছে চীন। অবশ্য কোথায়-কবে এর পরীক্ষা চালানো হয়েছে তা প্রকাশ করা হয়নি। কিংবা সরকারি বিবৃতিতেও তা জানানো হয়নি।

কিন্তু খবরে বলা হয়েছিল, বিতর্কিত দক্ষিণ চীন সাগরে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী তাদের বিমানবাহী জাহাজ পরিদর্শনে যাওয়ার আগে এই পরীক্ষা চালানো হয়।

বেইজিং প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে এই পরীক্ষাকে নিয়মিত পরীক্ষার অংশ হিসেবে উল্লেখ করা হয়েছে। তবে দক্ষিণ চীন সাগরের কাছে এই পরীক্ষা চালানোর জল্পনা নাকচ করে দিয়ে বিবৃতিতে বলা হয়, এই পরীক্ষা কোনও লক্ষ্যবস্তু বা দেশের বিরুদ্ধে চালানো হয়নি। শুধুমাত্র নিজেদের শক্তিকে যাচাই করতেই করা হয়েছে।

যদিও সামরিক বিশেষজ্ঞদের দাবি, এই পরীক্ষা চালানো হয়েছে আমেরিকাকে চাপে রাখতেই। কারণ যেভাবে বিতর্কিত দক্ষিণ চীন সাগরে নিজেদের আস্থানে গেড়েছে, তাতে নতুন মিসাইলের টার্গেটে পেন্টাগনই!

Check Also

বিশ্বে করোনায় মৃত্যু ছাড়াল ৯ লাখ ১৩ হাজার

নিউজ ডেস্ক : বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় ২ কোটি ৮৩ লাখ ২৪ হাজার …

%d bloggers like this: