Home / আর্ন্তজাতিক / লকডাউনে পেরুতেও একসঙ্গে নারী-পুরুষের বের হওয়া নিষিদ্ধ

লকডাউনে পেরুতেও একসঙ্গে নারী-পুরুষের বের হওয়া নিষিদ্ধ

নিউজ ডেস্কঃ করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে লকডাউনে লিঙ্গভিত্তিক বিধিনিষেধে নজর কেড়েছিল পানামা। এবার তাদের পথ অনুসরণ করলো পেরু। বাধ্যতামূলক কোয়ারেন্টাইনের পাশাপাশি লকডাউনের দিনগুলোতে নারী-পুরুষদের একসঙ্গে ঘরের বাইরে যাওয়া নিষিদ্ধ করেছে দেশটির সরকার।

সপ্তাহে একদিন, মানে সাপ্তাহিক বন্ধের দিন রোববার কেউই ঘরের বাইরে যেতে পারবে না। বাকি ছয়দিনের মধ্যে নির্দিষ্ট তিনদিন করে নারী-পুরুষদের বাইরে যাওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। অবশ্য জরুরি সেবার কাজে নিয়োজিতরা এই নিষেধাজ্ঞার আওতার বাইরে থাকবে।

পেরুতে নতুন এই বিধিনিষেধ শুরু হবে আজ শুক্রবার থেকে। গতকাল বৃহস্পতিবার মন্ত্রীপরিষদের সদস্য ও বিশেষজ্ঞদের সঙ্গে ভিডিও কনফারেন্সে এই নির্দেশনা দেন প্রেসিডেন্ট মার্টিন ভিজকারা। আগামী ১২ এপ্রিল পর্যন্ত এই লকডাউন চলবে। এখন পর্যন্ত পেরুতে ১,৪১৪ জন করোনায় আক্রান্ত, মৃত্যু হয়েছে ৫৫ জনের।

এই হার আরো কমাতেই নতুন পদক্ষেপ নেওয়ার কথা বলেছেন ভিজকারা, ‘প্রত্যেকদিন রাস্তায় আমরা কম লোকজন দেখতে চাই। সোমবার, বুধবার ও শুক্রবার শুধু পুরুষরা বাইরে যেতে পারবে; আর মঙ্গলবার, বৃহস্পতিবার ও শনিবার কেবল নারীরা ঘরের বাইরে বের হবে।’

বাকি ১০ দিনে এই নির্দেশনা মেনে চললে করোনাকে নিয়ন্ত্রণে আনা সম্ভব হবে বিশ্বাস পেরুর রাষ্ট্র প্রধানের।

 

Check Also

বিশ্বে করোনায় মৃত্যু ছাড়াল ৯ লাখ ১৩ হাজার

নিউজ ডেস্ক : বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় ২ কোটি ৮৩ লাখ ২৪ হাজার …

%d bloggers like this: