Home / আর্ন্তজাতিক / রোহিঙ্গা শিবির পরিদর্শনে আগ্রহী প্রকাশ করেছেন প্রণব মুখার্জি

রোহিঙ্গা শিবির পরিদর্শনে আগ্রহী প্রকাশ করেছেন প্রণব মুখার্জি

আর্ন্তজাতিক ডেস্ক : সাবেক ভারতের রাষ্ট্রপতি   প্রণব মুখার্জি বাংলাদেশে রোহিঙ্গা শিবির পরিদর্শনের আগ্রহ প্রকাশ করেছেন। রাষ্ট্রপতি পদের মেয়াদ পূর্ণ হওয়ার পরে মূলত পড়াশুনো আর ডায়েরি লিখেই সময় কাটাচ্ছেন তিনি। খুব একটা বেরও হননি ১০ রাজাজি মার্গের বাসস্থান থেকে।

তবে সাবেক হওয়ার পর দেশের বাইরে প্রথম সফরেই বাংলাদেশকে বেছে নিতে চলেছেন তিনি। সূত্রের বরাত দিয়ে আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, জানুয়ারি মাসে বাংলাদেশের একটি বিশ্ববিদ্যালয়ের আমন্ত্রণে ঢাকা আসার কথা রয়েছে প্রণব মুখার্জির। ওই সফরেই বাংলাদেশে রোহিঙ্গা শরণার্থী শিবিরেও যেতে ইচ্ছুক তিনি।

রোহিঙ্গা সমস্যা নিয়ে এই মুহূর্তে তপ্ত বাংলাদেশ। পাশাপাশি রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরিয়ে নিতে যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক মহলেরও চাপ রয়েছে নেইপিদোর ওপর। এদিকে ভারতও দেশটিতে থাকা ৪০ হাজার রোহিঙ্গাকে ফেরত পাঠাতে দৌড়ঝাঁপ করছে।

এই পরিস্থিতিতে প্রণব মুখার্জির মত বর্ষীয়ান এবং রাষ্ট্রনীতিতে অভিজ্ঞ এক নেতার রোহিঙ্গা শিবির দেখতে চাওয়াটা কূটনৈতিক ভাবে যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে। কংগ্রেস ক্ষমতায় থাকাকালীন বরাবরই ভারত-বাংলাদেশ সম্পর্কে তিনি ছিলেন প্রধান সূত্রধর।

জানা গেছে, প্রণবের আসন্ন সফরের বিষয়টি নিয়ে ভারত এবং বাংলাদেশ সরকারের সঙ্গে কথা বলা হবে। নিরাপত্তার খুঁটিনাটি বিবেচনা করা হবে। বাংলাদেশেও নির্বাচন ঘনিয়ে আসছে। তাই এই সফর নিয়ে কোনো জটিলতা তৈরি হোক, সেটা নিজেও চান না সাবেক এই রাষ্ট্রপতি।

প্রণবের ঘনিষ্ঠ মহলের বরাতে আনন্দবাজার জানাচ্ছে, শিবিরের ভেতরে যাওয়ার সুযোগ না হলেও অন্তত ওই এলাকা ঘুরে আসতে চান তিনি

Check Also

বিশ্বে করোনায় মৃত্যু ছাড়াল ৯ লাখ ১৩ হাজার

নিউজ ডেস্ক : বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় ২ কোটি ৮৩ লাখ ২৪ হাজার …

%d bloggers like this: