Home / জাতীয় / রোহিঙ্গা ইস্যুতে শান্তিপূর্ণ সমাধান চায় বাংলাদেশ: পররাষ্ট্রমন্ত্রী

রোহিঙ্গা ইস্যুতে শান্তিপূর্ণ সমাধান চায় বাংলাদেশ: পররাষ্ট্রমন্ত্রী

নিউজ ডেস্ক: মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতনের মুখে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গা সংকটে বাংলাদেশ শান্তিপূর্ণ সমাধান চায় বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। তিনি বলেছেন, রোহিঙ্গাদের নিয়ে বাংলাদেশে বড় ধরনের একটি সংকট তৈরি হয়েছে।

আমরা এই সমস্যার শান্তিপূর্ণ সমাধান চাই। কোনো যুদ্ধ-বিগ্রহ আমরা চাই না। একটি সমস্যা তৈরি হয়েছে, সেটা দ্বি-পাক্ষিক আলোচনার মাধ্যমে সমাধান করা সম্ভব। আজ বুধবার দুপুরে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সদস্য দেশগুলোর বাংলাদেশে নিযুক্ত রাষ্ট্রদূতদের সঙ্গে বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

মিয়ানমারের চলমান সহিংসতা নিয়ে আগামীকাল বৃহস্পতিবার বৈঠকে বসতে যাচ্ছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। এতে মিয়ানমারের পরিস্থিতি নিয়ে প্রকাশ্যে আলোচনা হবে। জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস এতে বক্তব্য দেবেন। এর একদিন আগে ঢাকায় অনুষ্ঠিত এই বৈঠকে ব্রিটেন, ফ্রান্স, রাশিয়া, চীন, যুক্তরাষ্ট্রসহ ঢাকায় নিযুক্ত অস্থায়ী ১০টি রাষ্ট্রের মধ্যে ৯টি রাষ্ট্রের প্রতিনিধি উপস্থিতি ছিলেন। নিরাপত্তা পরিষদের বৈঠকে বাংলাদেশের প্রত্যাশা কী সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আমাদের প্রত্যাশা, বৈঠক থেকে এমন একটা ব্যবস্থা করা হবে যাতে করে রোহিঙ্গারা নির্বিঘ্নে মিয়ানমারে ফিরে যেতে পারে।

মন্ত্রী বলেন, নিরাপত্তা পরিষদের সদস্য দেশগুলোর মধ্যে যাদের এদেশে দূতাবাস আছে সেসব দেশের রাষ্ট্রদূত ও প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেছি। তাদের সবার বাংলাদেশের প্রতি সহানুভূতি রয়েছে। এ ছাড় আমাদের প্রতি তাদের সমর্থন রয়েছে। মন্ত্রী আরো বলেন, বাংলাদেশ চায় রোহিঙ্গাদের সেদেশে ফেরত পাঠাতে। কিন্তু সেখানে অনেক সমস্যা দেখা দিয়েছে। মিয়ানমারের সাথে আমরা ২০১২ সালে সীমানা সমস্যার শান্তিপূর্ণ সমাধান করেছি। আন্তর্জাতিক আইন অনুযায়ী আমরা আমাদের অধিকার আদায় করেছি। এখনও আমরা সেটারই চেষ্টা করছি।

Check Also

রাতে জাতিসংঘে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ শনিবার (২৬ সেপ্টেম্বর) নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) …

%d bloggers like this: