Home / আর্ন্তজাতিক / রোহিঙ্গা ইস্যুকে মানবিক দৃষ্টিকোণ দিয়ে দেখতে পরামর্শ ভারতের সুপ্রিমকোর্টের

রোহিঙ্গা ইস্যুকে মানবিক দৃষ্টিকোণ দিয়ে দেখতে পরামর্শ ভারতের সুপ্রিমকোর্টের

আন্তর্জাতিক ডেস্ক: রোহিঙ্গা ইস্যুকে মানবিক দৃষ্টিকোণ দিয়ে ভাবতে ভারতের কেন্দ্রীয় সরকারকে পরামর্শ দিল দেশটির সুপ্রিমকোর্ট। মঙ্গলবার রোহিঙ্গা মামলার শুনানিতে সুপ্রিমকোর্ট প্রশ্ন করে, কেন্দ্র কি আন্তর্জাতিক প্রতিশ্রুতি রক্ষা করে বিশাল সংখ্যক রোহিঙ্গা নারী, শিশু, বৃদ্ধ ও অসুস্থদের রক্ষা করতে পারে না, যারা সত্যিই যন্ত্রণা ভোগ করছে। সেইসঙ্গে কোনও আবেগতাড়িত যুক্তি বা ব্যক্তিগত আক্রমণ না করে কেন্দ্রকে নিজের যুক্তির স্বপক্ষে তথ্য ও নথি পেশ করার নির্দেশ দিল ভারতের সর্বোচ্চ আদালত।

এদিন কেন্দ্রের যুক্তি ছিল, ৪০ হাজার রোহিঙ্গাকে ফেরত পাঠানো নিয়ে যা শোরগোল শুরু হয়েছে, তা বিচারব্যবস্থার এক্তিয়ারের মধ্যে পড়ে না। অবশ্য কেন্দ্রের সেই দাবি খারিজ করে দেন প্রধান বিচারপতি দীপক মিশ্রার নেতৃত্বাধীর ৩ সদস্যের বেঞ্চ।

প্রধান বিচারপতি বলেন, সংবিধানের ৩২ নং ধারায় এই ধরনের কোনও পিটিশন এলে তখন আদালতকে নিজের এক্তিয়ার নিয়ে ভাবা উচিত নয়। এর আগে রোহিঙ্গাদের সন্ত্রাসবাদী তকমা দিয়েছিল ভারতের কেন্দ্রীয় সরকার। মঙ্গলবার চাপে পড়ে কেন্দ্র কিছুটা সুর নরম করে বলে সবাই না হলেও কিছু রোহিঙ্গা সন্ত্রাসবাদের সঙ্গে যুক্ত।

সলিসিটার জেনারেল তুষার মেহতার আরও যুক্তি, অতীতে কোনও গোষ্ঠী বা জনজাতিকে আশ্রয় দেওয়া হয়েছে বলেই রোহিঙ্গারা বঞ্চনার অভিযোগ তুলতে পারে না। যারা বাইরে থেকে আসছে, তাদের শরণার্থী তকমা দেওয়ার আগে বেশ কয়েকটা বিষয় খতিয়ে দেখার ব্যাপার থাকে। সেক্ষেত্রে দেশের নিরাপত্তাও একটা বড় বিষয়।

কেন্দ্রের বক্তব্য শোনার পরই এই মামলার পরবর্তী শুনানি ১৩ই অগাস্ট ধার্য করে প্রধান বিচারপতি। ওইদিন রোহিঙ্গাদের পক্ষে ও বিপক্ষে যুক্তি শোনা হবে। তবে যেহেতু এই মামলা মানবিকতা নিয়ে, তাই কেন্দ্র যাতে সেইমতই নিজের যুক্তি দেয়, সেই নির্দেশও দিয়েছে আদালত। সূত্র: ওয়ান ইন্ডিয়া

Check Also

বিশ্বে করোনায় মৃত্যু ছাড়াল ৯ লাখ ১৩ হাজার

নিউজ ডেস্ক : বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় ২ কোটি ৮৩ লাখ ২৪ হাজার …

%d bloggers like this: