Home / আর্ন্তজাতিক / রোহিঙ্গাদের দেশ ত্যাগ বন্ধ করতে মিয়ানমারের প্রতি ভারতের আহবান

রোহিঙ্গাদের দেশ ত্যাগ বন্ধ করতে মিয়ানমারের প্রতি ভারতের আহবান

আন্তর্জাতিক ডেস্ক: ভারত রোহিঙ্গাদের দেশ ত্যাগ রোধে এবং বাংলাদেশ থেকে তাদের নিরাপদ ও স্থায়ী প্রত্যাবর্তনে উৎসাহিত করার জন্য পদক্ষেপ গ্রহণ করতে মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর প্রতি আহবান জানিয়েছে। জেনেভায় সদ্য সমাপ্ত জাতিসংঘ মানবাধিকার কমিশনের অধিবেশনে ভারত এ আহবান জানায়।

ঢাকাস্থ ভারতীয় হাইকমিশন এক বিবৃতিতে শুক্রবার অধিবেশনে ভারতের প্রতিনিধির বক্তব্যের উদ্ধৃতি দিয়ে জানায়, ‘ভারত মিয়ানমারের রাখাইন রাজ্যের পরিস্থিতিতে গভীর উদ্বিগ্ন। সংযমের সঙ্গে মিয়ানমার নিরাপত্তা বাহিনীর এ পরিস্থিতি মোকাবেলা করা খুবই গুরুত্বপূর্ণ। পাশাপাশি বেসামরিক লোকজনের নিরাপত্তার বিষয়টিও দেখা উচিত।’

ভারতীয় প্রতিনিধি বলেন, মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর অভিযানের ফলে রাখাইন রাজ্য থেকে বিপুলসংখ্যক মানুষ দেশ ত্যাগ করেছে। এদের অধিকাংশই প্রতিবেশী বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

বিপুলসংখ্যক মানুষকে মানবিক সহায়তা প্রদানে বাংলাদেশের ভূমিকার প্রশংসা করে ভারতীয় প্রতিনিধি বলেন, বাংলাদেশ আন্তর্জাতিক সম্প্রদায়ের স্বীকৃতি ও সমর্থনের দাবি রাখে।

তিনি বলেন, প্রতিবেশী, বন্ধু ও অংশীদার হিসেবে ভারত বাংলাদেশ সরকারের সমর্থনে দ্রুত সাড়া দিয়ে ত্রাণসামগ্রী পাঠিয়েছে।

ভারতীয় প্রতিনিধি কফি আনান কমিশনের সুপারিশ বাস্তবায়নের অঙ্গীকার এবং রাখাইন রাজ্য থেকে বাংলাদেশে পালিয়ে আসা লোকজনকে ফিরিয়ে নেয়ার আশ্বাস প্রদান করায় মিয়ানমার সরকারকে ধন্যবাদ জানান।

Check Also

বিশ্বে করোনায় মৃত্যু ছাড়াল ৯ লাখ ১৩ হাজার

নিউজ ডেস্ক : বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় ২ কোটি ৮৩ লাখ ২৪ হাজার …

%d bloggers like this: