Home / জাতীয় / রোহিঙ্গাদের খাদ্য সহায়তা দিচ্ছে বিশ্ব খাদ্য সংস্থা

রোহিঙ্গাদের খাদ্য সহায়তা দিচ্ছে বিশ্ব খাদ্য সংস্থা

নিউজ ডেস্ক: মিয়ানমারের রাখাইন রাজ্যে দেশটির সেনাবাহিনীর নিযার্তনের মুখে প্রাণ বাঁচাতে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের খাদ্য সহায়তা দিচ্ছে বিশ্ব খাদ্য সংস্থা (ডব্লিউএফপি)।

গত ২৫ আগস্ট থেকে সহিংতার শিকার হয়ে কক্সবাজার সীমান্ত দিয়ে এরইমধ্যে বাংলাদেশে প্রবেশ করেছে দেড় লক্ষাধিক রোহিঙ্গা।

গত তিন দিনে এসব রোহিঙ্গাদের ২৮ হাজার ৮০০ জনকে হাই এনার্জি বিস্কুট বিতরণ করা হয়েছে। এছাড়া আরও ২৮ হাজার রোহিঙ্গাদের মধ্যে রান্না করে খিচুড়ি দেওয়া হয়েছে।

এছাড়া অ্যাকশন সেন্টার লা ফেইম, রেড ক্রিসেন্ট সোসাইটি এবং ইন্টারন্যাশনাল ফেডারেশন অব দ্য রেড ক্রসের পক্ষ থেকেও
রোহিঙ্গা শরণার্থীদের খাদ্য সহায়তা দেওয়া হচ্ছে।

এদিকে, রোহিঙ্গা শরণার্থী শিবিরগুলোতে থাকা ক্ষুধার্ত ও অপুষ্টিতে ভোগা নারী ও শিশুদের দিকে বিশেষ দৃষ্টি রাখছে ডব্লিউএফপি। এসব নারী ও শিশুদের জন্যে আটা ও সয়াবিনের আটা থেকে তৈরি বিশেষ, অধিক পুষ্টি সমৃদ্ধ জাউ দেওয়া হচ্ছে।

এছাড়া আশ্রয় নিতে আসা রোহিঙ্গা পরিবারগুলোকে এনার্জি বিস্কুট দেওয়ার পাশাপাশি প্রতিমাসে ৫০ কেজি করে চাল, মোট চার মাস দেওয়ার পরিকল্পনা করেছে সংস্থাটি।

ডব্লিউএফপির বাংলাদেশের ডেপুটি কান্ট্রি ডিরেক্টর দীপায়ন ভট্টাচার্য বলেন, প্রতিদিন হাজারো মানুষ বেঁচে থাকার জন্য আশ্রয় পেতে সীমান্ত পেরিয়ে কক্সবাজারে আসছেন। এদের মধ্যে নারী, শিশু, বৃদ্ধরাও রয়েছেন। ডব্লিউএফপি তাদের সহায়তা করছে।

কক্সবাজারে শরণার্থী শিবিরের বাসিন্দাররা ছাড়াও নতুন আসা রোহিঙ্গাদের সহায়তা দিতে ডব্লিউএফপির অন্তত ১১ দশমিক তিন মিলয়ন মার্কিন ডলারের অর্থ প্রয়োজন। ২০১৬ সালের সহিংসতার ঘটনার পর থেকে ডব্লিউএফপি অস্থায়ী শিবিরগুলোতে সাড়ে ৭২ হাজার মানুষকে খাবার সরবরাহ করছে। এছাড়া ৩৪ হাজার নিবন্ধিত উদ্বাস্তুদেরও সহায়তা করা হচ্ছে। বিজ্ঞপ্তি।

Check Also

রাতে জাতিসংঘে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ শনিবার (২৬ সেপ্টেম্বর) নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) …

%d bloggers like this: