Home / লাইফস্টাইল / খাবারদাবার / রোজায় বদহজম? রেহাই পাবেন এ উপায়ে …

রোজায় বদহজম? রেহাই পাবেন এ উপায়ে …

নিউজ ডেস্ক: পবিত্র রমজান মাস চলছে। ইফতারে নানাকিছু খেতে মন চায়। ইফতারে বেশিরভাগ সময় মজার সব খাবার থেকে নিজেকে সামলে রাখা সম্ভব হয় না। এদিকে সারাদিনে পরিশ্রম বলতে তেমন কিছুই হচ্ছে না। আমাদের শরীর অনেকটাই অলস হয়ে পড়ছে, কমছে হজম ক্ষমতা। দেখা দিচ্ছে বদ হজমের মতো সমস্যা।

বদ হজম হলে পেটে জ্বালা, গলা-বুক জ্বালা, নিঃশ্বাসে দুর্গন্ধ, মুখ টক টক স্বাদ, গা গোলানো, শরীর জুড়ে অস্থিরতা ইত্যাদি সমস্যা দেখা দিতে পারে। প্রাকৃতিক উপায়ে এই সমস্যার থেকে রেহাই পেতে পান করুন আদা-লবঙ্গ চা।

বাজারে প্রচুর অ্যান্টাসিড এবং ওষুধ রয়েছে যা  খাবার হজম করতে আপনি খেতেই পারেন। কিন্তু প্রাকৃতিক উপায় সব থেকে নিরাপদ। যা দিতে পারে আদা আর লবঙ্গের রস। শুধু বদহজম, বুকজ্বালা নয়, গ্যাস্ট্রিকের সমস্যাও নিমেষে কমায় এই চা।

গ্যাস্ট্রোইনটেস্টাইনাল নালি দিয়ে খাবার দ্রুত শোষণ করে। গ্যাস থেকে নালির ফুলে যাওয়া কমায়। ফলে, খাবার তাড়াতাড়ি হজম হয়। অন্যদিকে, লবঙ্গও অ্যাসিডিটি কমাতে সাহায্য করে।

পুষ্টিবিদদের মতে, লবঙ্গ ভীষণ তাড়াতাড়ি হজম করায় এবং পুষ্টিতে সাহায্য করে। তাই নিয়মিত এই চা খেলে হজমশক্তি বাড়ে। গ্যাস্ট্রিকের সমস্যা দূরে পালায়।

কীভাবে চা বানাবেন 

একটি পাত্রে অল্প আদা আর ৩-৪টি লবঙ্গ গরম পানিতে ফুটিয়ে নিন। ৫ মিনিট ফোটার পর ছেঁকে নিন। স্বাদ বাড়াতে এক চা-চামচ মধু মেশাতে পারেন।

বিশ্বকাপ দেরি হলে বাংলাদেশেরই তো ভালো

Check Also

সাংবাদিক নিয়োগ বিজ্ঞপ্তি

বাংলাদেশে বর্তমান সময়ে জনপ্রিয় অনলাইন সংবাদমাধ্যম নিউজপিকটুয়েন্টিফোর ডট কম এ সেচ্ছাসেবী হিসেবে ব্যুরো প্রধান, সকল …

%d bloggers like this: