Home / আর্ন্তজাতিক / রাশিয়া পরমাণু যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে

রাশিয়া পরমাণু যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে

আর্ন্তজাতিক ডেস্ক : পরমাণু বোমার হামলা প্রতিরোধের প্রস্তুতি নিচ্ছে রাশিয়া। সম্প্রতি এজন্য কৃষ্ণ সাগরের নিকটবর্তী এলাকায় মহড়াও করেছে রাশিয়ান সেনারা। মহড়ায় রাশিয়া যদি পারমাণবিক বা রাসায়নিক বোমার হামলার মুখে পড়ে তাহলে কিভাবে নিজেদের রক্ষা করবে, সেসব বিষয় অন্তর্ভূক্ত ছিল।

গত সপ্তাহে রাশিয়ার সেনাবাহিনী পরিচালিত সে মহড়ায় পাঁচ হাজারেরও বেশি সেনাসদস্য অংশ নেয়। এতে রাসায়নিক ও পারমাণবিক বোমার হাত থেকে রক্ষা পাওয়ার বিভিন্ন উপকরণ ব্যবহৃত হয়। এছাড়া তেজস্ক্রীয়তা ও রাসায়নিক ক্ষতিকর বস্তু মাপার জন্য বিভিন্ন গবেষণাগার ও মাঠ পর্যায়ে ব্যবহারের যন্ত্রপাতি পরীক্ষা করা হয়।

কিছুদিন আগে অবশ্য একই ধরনের মহড়া চালিয়েছে ন্যাটো বলে রাশিয়া অভিযোগ করেছে। সে সময় রাশিয়া জানায়, মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমা সামরিক জোট ন্যাটো পরমাণু যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে। রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু এই অভিযোগ করেছেন বলে জানিয়েছে মস্কো থেকে প্রকাশিত দৈনিক ‘নাজাভিসিমা গেজেটা’।

সেপ্টেম্বর মাসে বেলারুশের একটি অঞ্চলের পাশাপাশি রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ বন্দরের কাছে ‘জাপাদ-২০১৭’ নামের যৌথ মহড়া চালায় মস্কো ও মিনস্ক। ন্যাটো জোটের পক্ষ থেকে ওই মহড়ার ব্যাপারে নেতিবাচক প্রতিক্রিয়া জানানো হয়।

শোইগু বলেন, এমন সময় রাশিয়া ও বেলারুশের যৌথ সামরিক মহড়া বিরোধী প্রচারণা চালানো হচ্ছে যখন এই দুই দেশের সীমান্তে সামরিক শক্তি বৃদ্ধি করেছে ন্যাটো; এমনকি তারা পরমাণু অস্ত্রও মোতায়েন করেছে।

Check Also

বিশ্বে করোনায় মৃত্যু ছাড়াল ৯ লাখ ১৩ হাজার

নিউজ ডেস্ক : বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় ২ কোটি ৮৩ লাখ ২৪ হাজার …

%d bloggers like this: